শনিবার, অক্টোবর ২৩, ২০২১

আমেরিকার এফ-৩৫ বিমান পেতে আবারও আলোচনার প্রস্তাব দিল তুরস্ক

আমেরিকার এফ-৩৫ কর্মসূচি নিয়ে আবারও আলোচনার প্রস্তাব দিয়েছে তুরস্ক।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকবর আমেরিকাকে এ কর্মসূচিতে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি জানান, এস-৪০০ প্রযুক্তি ও এফ-৩৫, এই উভয়ের মধ্যে সামঞ্জস্য প্রতিষ্ঠায় আলোচনায় আগ্রহী তুরস্ক।

তুরস্ক কর্তৃক রাশিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ ক্রয়ের পরিপ্রেক্ষিতে আমেরিকা তাদের এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রয়ের কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দিয়েছিল। তুরস্ক মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্তর্ভুক্ত দেশ। কিন্তু তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রযুক্তির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ করে। এতে আমেরিকা তাদের তৈরি বিশেষ প্রতিরক্ষা ক্ষমতাসম্পন্ন বিমান প্রদান করতে অসম্মতি জানায়।

আমেরিকার পক্ষ থেকে তখন দাবি হয়, এস-৪০০ প্রযুক্তি তুরস্কে ন্যাটো প্রতিরক্ষা ব্যবস্থার জন্য হুমকি এবং সে কারণেই এফ-৩৫ প্রদান করা সম্ভব নয় বলে আমেরিকা দাবি করে। তবে তুরস্ক বলছে, এস-৪০০ ব্যবস্থার সঙ্গে এফ-৩৫ কর্মসূচিকে সমন্বয় করা হবে না। এ ছাড়া দেশটি আরো জানিয়েছিল, তারা ন্যাটোর প্রতিরক্ষাব্যবস্থার সঙ্গে এস-৪০০ ব্যবস্থাকে স্থাপন করবে না। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের প্যাট্রিয়ট মিসাইল প্রযুক্তি প্রদান করতে না চাওয়ায় তুরস্ক রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থার দিকে আগ্রহী হয়েছে বলে আঙ্কারা জানিয়েছিল।

হুলুসি আকবর বলেন, এই দুই প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্য প্রতিষ্ঠার বিষয়ে আমেরিকার সঙ্গে আলোচনায় আগ্রহী তরস্ক। এ ছাড়া তিনি আরো বলেন, এফ-৩৫ প্রযুক্তির নিরাপত্তা আমেরিকার কাছে যেমন গুরুত্বপূর্ণ, আঙ্কারার কাছেও তার গুরুত্ব তেমনই।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img