বুধবার, অক্টোবর ২৭, ২০২১

দেশে ফিরতে চায় তালেবানের কাবুল নিয়ন্ত্রণের সময় বৃটেনে পাড়ি দেওয়া আফগানরা

দীর্ঘ ২০ বছর পর গত ১৫ আগস্ট পুনরায় কাবুলের নিয়ন্ত্রণের মাধ্যমে পুরো আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে তালেবান। এরপর নিজেদের নেতৃত্বাধীন আফগানিস্তানের সরকার গঠন করে তারা। পর্যায়ক্রমে আফগানিস্তানের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। দেশটির মার্কিন মদদপুষ্ট সাবেক সরকারের কর্মকর্তারাও কর্মস্থলে ফিরে যাচ্ছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোও খুলে দেওয়া হয়েছে আফগানিস্তানে অধিকাংশ প্রদেশে।

এদিকে তালেবানের কাবুল নিয়ন্ত্রণের সময় যেসব আফগান নাগরিকরা শরণার্থী হিসেবে বৃটেনে পাড়ি দিয়েছেন তাদের মধ্যে বহু আফগানী নিজ দেশে ফিরে আসার আকুতি জানিয়েছেন। তাদের মৌলিক চাহিদা পূরণে ব্রিটিশ সরকারের ব্যর্থতার পর হতাশ হয়ে তারা এখন দেশে ফিরতে চান।

আফগান শরনার্থীদের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ‘অপারেশন ওয়ার্ম ওয়েলকাম’ নামে একটি কর্মসূচি চালু করেন। কর্মসূচির উদ্দেশ্য ছিল- আফগান নাগরিকদের জীবন পুনর্গঠন, কাজ পাওয়া, শিক্ষা সুবিধা দেওয়া এবং ব্রিটিশ সমাজে একীভূত করে নেয়া।

কিন্তু আফগান নাগরিকদেরকে বসতবাড়ি দেওয়া সম্ভব হয়নি। ৭,০০০ আফগান নাগরিককে হোটেলে থাকতে হচ্ছে। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কয়েক মাস যাবত তাদেরকে হোটেলে থাকতে হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্রিটেনে আফগান নাগরিকদের স্বাস্থ্যসেবার সঙ্গে জড়িত একজন ডাক্তার গার্ডিয়ান পত্রিকাকে জানিয়েছেন, বেশ কয়েকজন আফগান নাগরিক আমাকে বলেছেন যে, তারা দেশে ফিরে যেতে চান।

ব্রিটিশ ওই ডাক্তার বলেন, ৬৭ বছর বয়স্ক এক আফগান নাগরিক আমাকে বলেছেন যে, তিনি আর এই অবস্থা মোটেই সহ্য করতে পারছেন না। তিনি হোটেলের বাইরে যেতে চান।

হোটেলে থাকতে বাধ্য হওয়া আফগান নাগরিকদের স্বাস্থ্যসেবা নিয়েও উদ্বেগ রয়েছে। একজন কাউন্সিলিং লিডার পরিস্থিতিকে ব্রিটিশ সরকারের মারাত্মক ব্যর্থ কর্মসূচি হিসেবে উল্লেখ করেছেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img