বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

ইসকন-সনাতন দ্বন্দ্বে ঠাকুরগাঁওয়ে মন্দিরে ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর এলাকায় রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের সনাতন অনুসারীদের সঙ্গে আর্ন্তজাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকনের দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে। এ বিরোধের জেড়ে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

মন্দির এলাকায় শনিবার (৯ অক্টোবর) বিকেল থেকে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত ১৪৪ ধারা জারির আদেশ দেন সদর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার (ইউএনও) শাহরিয়ার রহমান।

সূত্রে জানা যায়, ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে হিন্দুধর্মের সনাতন অনুসারীদের সঙ্গে ইসকনের বড় ধরনের সংঘর্ষ হয়। এ সময় ইসকন ভক্তদের হামলায় ফুলবাবু নামের একজন সনাতন ধর্ম অনুসারী মারা যান। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা প্রশাসন মন্দির সিলগালা করে দেন। একই সঙ্গে কার্যক্রম পরিচালনার দায়িত্ব নেয়।

এবারও হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজায় সনাতন ও ইসকনপন্থিদের মধ্যে উত্তেজনা ও সংঘাত এড়াতে ১৪৪ ধারা জারি করা হয়।

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভিরুল ইসলাম জানান, কয়েক বছর ধরেই দুর্গাপূজার সময় ওই মন্দিরে সনাতন আর ইসকনের মধ্যে বিরোধ দেখা দেয়। এর আগে সেখানে মারামারিতে খুনের ঘটনাও ঘটে। এজন্য এ সময় মন্দিরে ১৪৪ ধারা জারি করে প্রশাসন। এবারও করা হয়েছে। প্রশাসন তৎপর রয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, এ সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে মন্দিরটি নিয়ে মামলা থাকায় বিষয়টির সুরাহায় বিলম্ব হচ্ছে। মামলা নিষ্পত্তি হলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img