মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

আজ শাইখুল ইসলাম আল্লামা শফী রহ.-এর প্রথম মৃত্যুবার্ষিকী

আজ হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ও সাবেক আমীর, দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার সাবেক মুহতামিম, বেফাকুল মাদারিসিল আরাবিয়া-বেফাকের সাবেক সভাপতি ও আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ-এর সাবেক চেয়ারম্যান শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ.-এর প্রথম মৃত্যুবার্ষিকী।

গত বছরের এই দিনেই ১৮ সেপ্টেম্বর তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ. ছিলেন দেশের আলেম সমাজের শীর্ষ মুরব্বী। দীর্ঘ ৩৪ বছর যাবত তিনি দেশের প্রধান ইসলামী শিক্ষা কেন্দ্র হাটহাজারী মাদরাসার মুহতামিমের দায়িত্ব পালন করেছেন।

২০১০ সালে আল্লামা শফী রহ. প্রতিষ্ঠা করেন হেফাজতে ইসলাম বাংলাদেশ নামে ধর্মীয় অরাজনৈতিক সংগঠন। যেটি পরবর্তীতে রূপ নেয় দেশের সর্ববৃহৎ ধর্মীয় অরাজনৈতিক সংগঠনে। ২০১৩ সালে তাঁর নেতৃত্বে গড়ে দেশের ইতিহাসে সবচেয়ে বড় ঈমানী আন্দোলন। ইসলাম বিদ্বেষীদের বিরুদ্ধে তিনি দূর্বার আন্দোলন গড়ে তুলেন।

আল্লামা শাহ আহমদ শফী রহ. চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ারটিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম ও ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় পড়াশোনা করেন।

পড়াশুনা শেষে তিনি শাইখুল ইসলাম আল্লামা হুসাইন আহমদ মাদানী রহ.-এর খেলাফত লাভ করেন। তিনি ছিলেন হজরত মাদানী রহ.-এর শেষ জীবিত খলীফাদের মধ্যে অন্যতম।

হাটহাজারী মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে শুরু হয় আল্লামা শাহ আহমদ শফী রহ.-এর কর্মজীবন। ১৯৮৬ সালে তিনি হাটহাজারী মাদরাসার মুহতামিম হিসেবে দায়িত্ব পান। এরপর টানা প্রায় তিন যুগ তিনি এই দায়িত্ব পালন করেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img