সোমবার, অক্টোবর ১৮, ২০২১

অবশ্যই স্বীকার করতে হবে জিয়াউর রহমান ছিলেন রণাঙ্গনের মুক্তিযোদ্ধা: রুমিন ফারহানা

বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, মাননীয় স্পিকার, আর্কাইভ যদি করতে হয় তাহলে অবশ্যই স্বীকার করতে হবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন রণাঙ্গনের মুক্তিযোদ্ধা। তিনি ছিলেন বীর উত্তম, এটাতো স্বীকার করতেই হবে। তিনি ছিলেন জেড ফোর্সের অধিনায়ক, সেক্টর কমান্ডার ও আধুনিক বাংলাদেশের রূপকার।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদে আর্কাইভ বিলের উপর জনমত যাচাইয়ে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, মাননীয় স্পিকার, কৃষি বলেন, শিল্প বলেন আর অর্থনীতি বলেন সমস্ত বিপ্লব শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হাত ধরে হয়েছিলো। আজকে আমাদের অর্থনীতির যে মূল ভিত্তি তা তৈরী করে দিয়েছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

তিনি বলেন, আফ্রিকান একটি প্রবাদ আছে, ‘সিংহ ইতিহাস লিখতে জানলে প্রতিটা বিজয় শিকারির বিজয়গাঁথা হতো না।’ মুশকিল হচ্ছে ইতিহাস লিখেন সবসময় জয়ীরা। কিন্তু মানসিকতা যদি এমন হয় ‘আমাদের মতে অমত কার’ তাহলে তো ভয়ঙ্কর। এই যে এতো বড় সংসদ মাত্র দু থেকে তিনটা বিরোধী ক্ষীণ শব্দ শোনা যায়। কিন্তু সেই কণ্ঠ শোনা যাওয়ার সময় এতো উত্তেজনা দেখি। কথা বলতে না বলতে বলা হয় অপ্রাসঙ্গিক কথা। তাহলে তো সত্য সেটাই আপনারা যেটা বলেন। সত্যতো তাই যেটা আপনারা শুনতে চান। সত্যতো সেটাই যেটা আপনারা লিখেন, আপনারা চাপিয়ে দেন। আপনাদের বাইরেতো আর কোনো সত্য দেখি না।

আওয়ামী লীগের সংসদ সদস্যদের উদ্দেশ্য করে রুমিন ফারহানা বলেন, মাননীয় স্পিকার, তারা তাদের কথা বলবেন আর আমরা আমাদের কথা বলবো। এই ধৈর্যটুকো যদি তাদের না থাকে তারা কী ইতিহাস লিখবেন? কী ইতিহাস চর্চা করবেন? ইতিহাসের আর্কাইভে গিয়ে কী জমা হবে? সেটাতো এইটুকো পরিবেশ দেখে আমরা ভালোই বুঝতে পারছি।

রুমিন ফারহানা আরও বলেন, যতদিন পর্যন্ত দলীয় চশমা লাগিয়ে ইতিহাস লেখার চেষ্টা করা হবে ততদিন পর্যন্ত আপনি যতই আর্কাইভ করুন কোনো লাভ হবে না। সঠিক ইতিহাস পাওয়া যাবে না। এজন্য আমাদের মতো দেশে সঠিক ইতিহাস পেতে শত বছর লেগে যায়। তা না হলে আজকে ৪০ বছর পর জিয়াউর রহমানের কবর নিয়ে কেনো এতো বিতর্ক? এই বিতর্ক সরকারের সমস্ত ব্যর্থতা, মানবাধিকার লঙ্ঘন, ভোটচুরি, গণতন্ত্রহীনতা, লুটপাট এসব থেকে জনগণের দৃষ্টি অন্যদিকে সরিয়ে নেয়ার জন্য।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img