বুধবার, আগস্ট ১৭, ২০২২

আল কুদস ফিলিস্তিনের মূল চালিকাশক্তি : রিয়াদ আল মালিকী

ইনসাফ | নাহিয়ান হাসান


পবিত্র শহর কুদস বা জেরুসালেম ফিলিস্তিন কূটনীতির মূল চালিকাশক্তি এবং আঞ্চলিক সংঘাত বন্ধের মূল চাবিকাঠি বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকী।

বিদেশ সফর করলেও গাজায় যুদ্ধবিরতির স্থিতিশীলতা নিয়ে নিজ প্রচেষ্টা অব্যাহত রাখার কথা উল্লেখ করে তিনি বলেন, ফিলিস্তিন ইস্যুতে আমাদের কূটনীতিকরা ব্যাপক আগ্রহ সৃষ্টির লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছে এবং জেরুসালেম ইস্যু এখনো ফিলিস্তিন কূটনীতির ধ্যানজ্ঞান হিসাবে বহাল রয়েছে।

এসময় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে দখলকৃত ফিলিস্তিনে শেখ জাররাহর বাসিন্দাদের উচ্ছেদ এবং ঘরবাড়ি গুড়িয়ে দেওয়ার সন্ত্রাসী কার্যক্রম বন্ধে ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলকে চাপ দেওয়ার জন্য আহবান জানান।

আল মালিকী ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব, অবৈধ বসতি নির্মাণ ও গাজা অবরোধ অব্যাহত রাখাকে সমস্যার মূল কারণ হিসেবে চিহ্নিত করেন এবং ইহুদিবাদী ইসরাইলের নৃশংসতা যা সম্প্রতি আরো বহুগুণে বৃদ্ধি পেয়েছে এটির পিছনেও তাদের দখলদারিত্ব ও অব্যাহতভাবে অবৈধ বসতি নির্মাণ করে যাওয়ার লালসাকে দায়ী করেন।

আন্তর্জাতিক সম্প্রদায়কে লক্ষ্য করে তিনি বলেন, খুটিনাটি কারণগুলোর বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে সংঘর্ষের মূল কারণগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

তাছাড়া, ইহুদিবাদী ইসরাইলের সাম্প্রতিক ফিলিস্তিনি উচ্ছেদ ষড়যন্ত্রের তীব্র সমালোচনা করেন ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রী।

দখলকৃত ফিলিস্তিনে বসতির খোঁজে আসা নতুন ইহুদিবাদীদের জায়গা করে দিতে আদিবাসী ফিলিস্তিনিদের উচ্ছেদ করে তাদের স্থানকে নব্য ইহুদিবাদীদের দ্বারা পূরণ করার জোর প্রচেষ্টাকে তিনি পবিত্র কুদসজুড়ে ইসরাইল ও ইহুদিবাদে বিশ্বাসীদের জাতিগত একচ্ছত্র আধিপত্য বিস্তারের হীন ষড়যন্ত্রের বড় প্রমাণ বলে মন্তব্য করেন তিনি।

সূত্র: ডাব্লিউএএফএ

spot_img
spot_img

সর্বশেষ

spot_img