সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ফেসবুক অন্যায়ভাবে ফিলিস্তিনি কনটেন্ট সরিয়েছে: হিউম্যান রাইটস ওয়াচ

ফিলিস্তিনীদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অন্যায় অবস্থান স্পষ্ট করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

সংস্থাটি বলছে, ২০২১ সালের মে মাসে ফিলিস্তিনীদের সাথে ইসরাইলের যুদ্ধের সময় ফিলিস্তিনীদের বিপক্ষে মানবাধিকার লঙ্ঘনের কিছু কনটেন্ট অন্যায়ভাবে সরিয়ে ফেলেছে এবং গোপন করেছে ফেসবুক। এই কনটেন্টগুলো ফিলিস্তিনী ও তাঁদের সমর্থকেরা প্রকাশ করেছিল।

একে বলা হয়, মে মাসে ইসরাইলের গাজা আগ্রাসনের সময় ৬৭ শিশু ও ৩৯ জন নারী সহ মোট ২৬০ ফিলিস্তিনী নিহত হয়। সে সময় ফিলিস্তিনী ও তাঁদের সমর্থকদের ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করা বিভিন্ন কনটেন্ট অন্যায়ভাবে মুছে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। পরে সাফাই গায়- সেটা নাকি ছিল একটি ‘টেকনিক্যাল এরর’। ফেসবুক কর্তৃপক্ষের এই এরর মেনে নেওয়া এবং সামান্য রিকভারি যথেষ্ট নয়।

আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থাটি বলছে, সেপ্টেম্বরের ১৪ তারিখে ফেসবুক তদারক বোর্ডের সুপারিশ অনুযায়ী ফেসবুকের উচিত এই বিষয়ে একটি নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করা এবং কোনোরকম পক্ষপাতমূলক আচরণ না করে সঠিক ও নিরপেক্ষ তদন্ত করা। এবং সেটা জনসমক্ষে প্রকাশ করা।

এইচআরডাব্লিউ-এর আইনজীবী এবং জ্যেষ্ঠ ডিজিটাল রাইটস গবেষক ডেবোরা ব্রাউন বলেন, ফিলিস্তিনী ও তাদের সমর্থকদের মানবাধিকার লঙ্ঘনবিষয়ক বক্তব্যগুলো মুছে দিয়েছে ফেসবুক। এ ধরনের ইস্যুতে ফেসবুকের পক্ষপাতিত্বমূলক সেন্সরশিপ নিঃসন্দেহে হুমকিস্বরূপ।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img