চীনের সঙ্গে আমেরিকার উত্তেজনা বাড়ার আশঙ্কা!

মার্কিন সরকার তাইওয়ানের কাছে তিন ধরনের অত্যাধুনিক সমরাস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে বলে খবর পাওয়া গেছে। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে তা চীনকে ক্ষুব্ধ করবে এবং বিশ্বের দুই বড় শক্তির মধ্যে উত্তেজনা বেড়ে যাবে।

গত মাসে বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তাইওয়ানের কাছে সমরাস্ত্রের সাতটি বড় ধরনের প্যাকেজ বিক্রির চেষ্টা করছে। এসব প্যাকেজে রয়েছে আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং এ পরিকল্পনা বাস্তবায়িত হলে তা হবে চীনের এই স্বশাসিত দ্বীপের কাছে বৃহত্তম সমরাস্ত্র বিক্রির ঘটনা।

এই সমরাস্ত্র বিক্রির অনুমোদন নেয়ার জন্য সোমবার (১২ অক্টোবর) হোয়াইট হাউজ কংগ্রেসের কাছে একটি অনানুষ্ঠানিক প্রজ্ঞাপন পাঠিয়েছে বলে রয়টার্স জানিয়েছে। এই প্রজ্ঞাপনে পরিকল্পিত সাত অস্ত্রের তিনটির নাম উল্লেখ করা হয়েছে।

অস্ত্রগুলো হচ্ছে- বিমান থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র, এফ-১৬ জঙ্গিবিমানের এক্সটার্নাল সেন্সর পড এবং দূরপাল্লার রকেট আর্টিলারি ব্যবস্থা যা দিয়ে ১৯০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়। আমেরিকার সমরাস্ত্র বিক্রির ওপর নজরদারির দায়িত্বে থাকা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এরইমধ্যে এসব অস্ত্র বিক্রির বিষয়টি অনুমোদন করেছে। পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *