মিয়ানমারের কাছে বাংলাদেশিকে হত্যার প্রতিবাদলিপি পাঠিয়েছে বিজিবি

টেকনাফের নাফনদীতে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)-এর গুলিতে বাংলাদেশি জেলে হত্যার প্রতিবাদ পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার (৯ নভেম্বর) বেলা ১১টার দিকে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ২নং ব্যাটালিয়ানের কাছে ই-মেইল ও ভাইবারের মাধ্যমে এ প্রতিবাদলিপি পাঠানো হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মুহাম্মাদ ফয়সাল হাসান খান।

তিনি জানান, নাফনদীতে মাছ শিকাররত অবস্থায় কোন কারণ ছাড়াই মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ সদস্যরা গুলি করে মুহাম্মাদ ইসলাম নামে একজন বাংলাদেশি জেলেকে হত্যায় প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা থেকে বিরত থাকার পাশাপাশি আলোচনার মাধ্যমে যেকোনো ধরনের সমস্যা-সমাধানের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সীমান্ত সুরক্ষার পাশাপাশি সুষ্ঠু পরিবেশ বজায় রাখার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার একটি ছোট্ট নৌকায় করে দুইজন জেলে নাফনদীতে মাছ শিকারে যান। ওই রাতে টেকনাফের জালিয়ার দ্বীপ এলাকায় তারা মাছ ধরছিল। হঠাৎ করে মিয়ানমার জলসীমানা থেকে বিজিপি’র সদস্যরা তাদের ওপর গুলিবর্ষণ শুরু করে। এসময় একজন গুলিবিদ্ধ হয়। খবর পেয়ে স্থানীয় জেলেরা তাকে উদ্ধার করে দ্রুত টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হলে পরদিন রবিবার (৮ নভেম্বর) চিকিৎসাধীন অবস্থায় জেলে মুহাম্মাদ ইসলাম মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *