শনিবার, নভেম্বর ২৭, ২০২১

ভুটানের সঙ্গে চুক্তি: ১০০ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ

অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) স্বাক্ষর করেছে বাংলাদেশ ও ভুটান।

এই চুক্তির ফলে ভুটান তৈরি পোশাক, প্রক্রিয়াজাত কৃষিপণ্য এবং ইলেক্ট্রোনিক্সসহ ১০০টি বিভিন্ন বাংলাদেশি পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা প্রদান করতে সম্মত হয়েছে।

অন্যদিকে, ফলমূলসহ ৩৪টি ভুটানের পণ্য বাংলাদেশে একই সুবিধা পাবে।

পরবর্তীতে আলোচনার মাধ্যমে আরো পণ্য দু’দেশের তালিকায় সংযুক্ত করা হবে । গতকাল সকালে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ভুটানের অর্থ বাণিজ্যমন্ত্রী লোকনাথ শর্মা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এবং ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং সেদেশের রাজধানী থিম্পু থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। রাজধানীর বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে মূল অনুষ্ঠানের অন্যপ্রান্তে ভুটানও সংযুক্ত ছিল।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত কুসাব রিনচেন কিউয়েনটিল অন্যান্যের মধ্যে বাংলাদেশ প্রান্তের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম শহিদুল করিম থিম্পু প্রান্তে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুই দেশের প্রধানমন্ত্রী বাংলাদেশ ও ভুটানের ঐতিহাসিক ও বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে এই চুক্তির মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্কের আরো উন্নতি এবং ব্যবসা বাণিজ্যসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

insaf-news-saturday-november-27-2021-30

insaf-news-saturday-november-27-2021-29

insaf-news-saturday-november-27-2021-28

insaf-news-saturday-november-27-2021-27

insaf-news-saturday-november-27-2021-26

insaf-news-saturday-november-27-2021-25

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img