রবিবার, জুলাই ২৫, ২০২১

ইসরাইলি প্রতিনিধিদলের খার্তুম সফরের কথা স্বীকার করল সুদান

সুদানের অন্তর্বর্তী সরকার বা গভর্নিং কাউন্সিলের মুখপাত্র মুহাম্মাদ আল-ফাকি দেশটিতে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলি প্রতিনিধিদলের সাম্প্রতিক সফরের সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, ওই সফরে ইসরাইলি প্রতিনিধিরা সুদানের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

আরবি বার্তা সংস্থা রাই আল-ইয়াওম এ খবর জানিয়েছেন।

আল-ফাকি বলেছেন, ইসরাইলি প্রতিনিধিদলে কোনো রাজনৈতিক নেতা ছিলেন না বরং শুধুমাত্র সামরিক ব্যক্তিত্বরা ছিলেন এবং তারা সুদানের সেনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সুদানের এই মুখপাত্র বলেন, ইসরাইলি প্রতিনিধিদলটি সুদান সেনাবাহিনীর বিভিন্ন সামরিক স্থাপনা পরিদর্শন করে এবং তাদের গোটা সফর ছিল সামরিক। তারা সুদানের সঙ্গে ইসরাইলের রাজনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে কোনো কথা বলেনি।

সুদানের অন্তর্বর্তী সরকার গত মাসে আমেরিকার তীব্র চাপের মুখে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয়। দেশটির সরকার এমন সময় এ সিদ্ধান্ত নেয় যখন সুদানের মুসলিম জনগণ ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে তাদের দেশের যেকোনো ধরনের সম্পর্কের ঘোর বিরোধী।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার বিরুদ্ধে রাজধানী খার্তুমসহ দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয় এবং নিরাপত্তা বাহিনীর হামলায় বেশ কয়েকজন বিক্ষোভকারী নিহত হয়।

spot_imgspot_img

আরও