শনিবার, নভেম্বর ২৭, ২০২১

কাশ্মীর-ফিলিস্তিন নিয়ে তুরস্কের জনপ্রিয় কবি তুগরেই ইভরানের সঙ্গীত প্রকাশ

ইনসাফ | নাহিয়ান হাসান


কাশ্মীর-ফিলিস্তিনের মুক্তিকামী মানুষের অধিকারের দাবিকে বিশ্ব দরবারে তুলে ধরার উদ্দ্যেশ্যে একটি নতুন সঙ্গীত তৈরি করেছেন তুরস্কের জনপ্রিয় কবি ও সুরকার তুগরেই ইভরান।

গত সপ্তাহে তার গাওয়া গানটি প্রকাশিত হয়েছে বলে খবর প্রকাশ করে তুর্কি দৈনিক ইয়েনি শাফাক।

খবরে বলা হয়, ‘আমরা কখনো বিশ্বাসঘাতকতা করবো না’ শিরোনামে প্রকাশিত গানটি আরবি ও উর্দু ভাষায় গাওয়া হয়েছে।

সিরিয়া ও পাকিস্তানের জনপ্রিয় শিল্পী মালেক নূর এবং নাতাশা বেইগ গানটির আরবি ও উর্দু ভার্সনে কণ্ঠ দিয়েছেন বলে জানা যায়।

২০১৩ সালে সঙ্গীত জগতে যাত্রা শুরু করা তুর্কী কবি ও সুরকার তুগরেই ইভরান এই গানটির ব্যাপারে বলেন, বিশ্বব্যাপী নিপীড়িতদের অবস্থা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে গান অনবদ্য ভূমিকা পালন করে থাকে। তাই মাজলুমদের পক্ষে আওয়াজ তুলতে তিনি গানকে বেছে নিয়েছেন।

তাছাড়া, তুরস্ক, মিশর, গ্রীস, মার্কিন যুক্তরাষ্ট্র, বুলগেরিয়া, তিউনিসিয়া এবং বাংলাদেশের ইংরেজি গানের শ্রোতাদের জন্য র‌্যাপ সংগীতও প্রযোজনা করেছেন।

এই গীতিকার বলেন, সিরিয়ান শরণার্থী শিশুদের মানসিক ভীতিকর অবস্থাকে তুলে ধরতে তার লেখা গান চিল্ড্রেন অফ হেভেন প্রকাশিত হওয়ার পরই তিনি মূলত পেশাদার সঙ্গীতে আগ্রহী হোন। এমনকি কাকতালীয়ভাবে একত্রে পরে যাওয়া তুরস্কের সার্বভৌম ও বিশ্ব শিশুদিবসে তার এই গানটি শিশুদের সাথে সর্বপ্রথম শেয়ার করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তাছাড়া, সেই সময় বিশ্ব মানবিক সম্মেলন উপলক্ষে তুরস্কে উপস্থিত থাকা বিশ্ব নেতারাও এই গানটি তাদের দেশের শিশুদের উদ্দেশ্যে আমার গাওয়া চিল্ড্রেন অফ হেভেন গানটি শেয়ার করেন।

তিনি বলেন, আন্তর্জাতিক ফিলিস্তিন সংহতি দিবস উপলক্ষে কাশ্মীর-ফিলিস্তিন নিয়ে গানের ধারণাটি জন্মায় কানাডা ভিত্তিক সিভিটাস এসোসিয়েশন থেকে।

গানটির কৃতিত্বের সবটুকুই তিনি তার প্রিয় মাকে এবং তুরস্কে সামরিক অভ্যুত্থান প্রচেষ্টাকে ব্যর্থকারীদের দিয়েছেন।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ইস বিগার দেন ফাইভ,এরদোগান এ টল ম্যান, ডোন্ট ক্রাই জেরুসালেম, কাশ্মীর ইজ মাই নেম, পারমানেন্ট স্প্রিং এবং সর্বশেষ উই উইল নেভার বিটরেই বা আমরা কখনো বিশ্বাসঘাতকতা করবো না গানগুলো সঙ্গীত প্রেমীদের কাছে খুব জনপ্রিয়তা পায়।

এছাড়াও, টুইটারে পাকিস্তানের ক্ষমতাসীন রাজনৈতিক দল তেহরীকে ইনসাফ তার গানগুলো শেয়ার করার পর বিশ্বের প্রায় ১০ হাজার মানুষের কাছে পৌঁছেছে বলে জানান তুগরেই ইভরান।

সূত্র: ইয়েনি শাফাক।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img