রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

বিএনপিপন্থী আইনজীবীদের স্মারকলিপি পর্যালোচনা করবো: আইনমন্ত্রী

বেগম খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে বিএনপিপন্থী আইনজীবীদের দেওয়া স্মারকলিপিটি পর্যালোচনা করবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আপনারা যে স্মারকলিপি দিয়েছেন, সেটা আমি অবশ্যই পর্যালোচনা করবো। তবে সিদ্ধান্ত ও মতামতের ব্যাপারে আলোচনার প্রয়োজন আছে, সেটা আমরা করবো।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সচিবালয়ে বিএনপিপন্থী আইনজীবীদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, স্মারকলিপি পর্যালোচনা করে সিদ্ধান্ত ও মতামতের জন্য আলোচনা ও সময়ের প্রয়োজন। আমি একটা কথা স্মরণ করিয়ে দিতে চাই, যখন খালেদা জিয়াকে মুক্ত করা হয়, তখন কিন্তু উনার পরিবারের যে আবেদন— সেটা মানবিক দিক বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেছেন। তখন কিন্তু কোনও দাবি তুলতে হয়নি, প্রধানমন্ত্রী নিজেই করেছেন। সে ক্ষেত্রে মানবিকতার কমতি আমাদের নেই। আমরা মানবিকতা দেখাতে জানি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মানবিকতা দেখাতে জানেন।

বিএনপিপন্থী আইনজীবীদের উদ্দেশ করে আনিসুল হক বলেন, ৪০১ ধারার আলোচনায় আমি এখন যেতে চাই না। আমাদের স্বাভাবিক আইনে মত-পার্থক্য থাকবে। আমারও আপনাদের সঙ্গে আইনের বিষয়ে মত-পার্থক্য আছে। আপনারা যে ৪০১ ধারা, উপধারার কথা বলেছেন, সেখানে আপনারা বলেছেন— কোথাও বিদেশ যাওয়া যাবে না, কথাটি বলা নাই। সেখানে বিদেশ যাওয়ার বিষয়ে বলা না থাকলেও একটা কথা বলা আছে। সেটা হলো, শর্তযুক্ত বা শর্তমুক্ত। সেখানে দুইটি শর্ত দেওয়া হয়েছে। আমি সে আইনের দিকে যাবো না। আপনারা যে স্মারকলিপি দিয়েছেন, সেটা আমি অবশ্যই পর্যালোচনা করবো। তবে সিদ্ধান্ত ও মতামতের ব্যাপারে আলোচনার প্রয়োজন আছে, সেটা আমরা করবো।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img