বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

আরব আমিরাতের সাথে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি অনুমোদন করল ইসরাইল

সংযুক্ত আরব আমিরাতের সাথে ভিসামুক্ত ভ্রমণের চুক্তি অনুমোদন করেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সংসদ নেসেট। এ চুক্তির আওতায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের নাগরিকরা ভিসা ছাড়াই সংযুক্ত আরব আমিরাত সফর করতে পারবে। একইভাবে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা ভিসা ছাড়া ইহুদিবাদী ইসরাইল সফর করতে পারবে।

রোববার (২২ নভেম্বর) ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সংসদ নেসেট এ চুক্তি অনুমোদন দেয় বলে টাইমস অব ইসরাইল জানিয়েছে।

গত মাসে ইসরাইলের উপকণ্ঠে একটি শহরে বেনিয়ামিন নেতানিয়াহু, মার্কিন অর্থমন্ত্রী স্টিনে নুচিন এবং সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিনিধিদলের উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে পৃথিবীর একমাত্র দেশ সংযুক্ত আরব আমিরাত এই ধরনের চুক্তি সই করতে পারলো। ইসরাইলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র আমেরিকার সঙ্গেও এই ধরনের চুক্তি নেই।

অর্থাৎ সংযুক্ত আরব আমিরাতের নাগরিক ছাড়া বিশ্বের কোন দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ইহুদিবাদী সন্ত্রাসীদৈর অবৈধ রাষ্ট্র ইসরাইল সফর করতে পারে না। সে ক্ষেত্রে দু’পক্ষের মধ্যে এটি হচ্ছে নজিরবিহীন একটি চুক্তি।

spot_imgspot_img

আরও