মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

কওমী মাদরাসাগুলোর জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করুন: নেজামে ইসলাম পার্টি

দেশের অর্থনীতি ও শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলা বিশ হাজারেরও অধিক কওমী মাদরাসাগুলোর জন্য কমপক্ষে পাঁচ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্রদান করার দাবি জানিয়েছে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি।

রবিবার (১৮ জুলাই) ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাধারণ সভায় নেতৃবৃন্দ এ দাবি জানান।

বক্তারা বলেন, দেশের কওমী মাদরাসা দীনি শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গরীব, ইয়াতীমসহ দেশের বিশাল দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে জ্ঞানের আলো বিতরণের পাশাপাশি সামাজিক নৈতিক মূল্যবোধে উচ্চমান সম্পন্ন জনগোষ্ঠী তৈরীর মাধ্যমে দেশের অর্থনীতি ও সামাজিক জীবন যাত্রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। মাদরাসাগুলো সামাজিক ও শিক্ষামূলক এই সুবিশাল কর্মযজ্ঞ সম্পাদনে সম্পূর্ণ বেসরকারী ও সাধারণ ধর্মপ্রাণ জনগণের সহায়তার উপর নির্ভর করে থাকে।

বক্তারা আরও বলেন, করোনা পরিস্থিতির কারণে মাদরাসা বন্ধ থাকায় রমজান ও কুরবানীসহ বিভিন্ন মৌসুমে অর্থ সংগ্রহ করতে না পারায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মাদরাসা তাদের কার্যক্রম গুটিয়ে ফেলতে বাধ্য হয়েছে। মাদরাসাগুলোর সম্পৃক্ত শিক্ষক স্টাফদের বিশাল অংশ বেতন ভাতা ইত্যাদি না পেয়ে ইতিমধ্যেই মানবেতর জীবন যাপন করছে। দেশের অর্থনীতি ও শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলা এ প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো রাষ্ট্রের নৈতিক দায়িত্ব বলে আমরা মনে করি। তাই অন্যান্য সেক্টরের মতো দেশের বিশ হাজারেরও অধিক কওমী মাদরাসা সমূহের জন্য কমপক্ষে পাঁচ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্রদান করার জন্য আমরা সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।

পার্টির নায়েবে আমীর মাওলানা সালামাতুল্লাহ-এর সভাপতিত্বে ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, পার্টির যুগ্মমহাসচিব মাওলানা মনজুরুল কাদের চৌধুরী, ডাঃ মাওলানা ইলিয়াস খান, সংগঠন সচিব ও ঢাকা মহানগর আমীর অধ্যক্ষ মাওলানা আবু তাহের খান, সহকারী মহাসচিব মাওলানা আজিজুল হক, দফতর সচিব মুফতী দীনে আলম হারুনী প্রমুখ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img