রবিবার, মার্চ ৭, ২০২১

ভূখণ্ড ছেড়ে দেওয়ার জন্য আর্মেনিয়াকে আরো ১০ দিন সময় দিল আজারবাইজান

sunday-march7-dotnetnewsupdate10

sunday-march7-dotnetnewsupdate8

sunday-march7-dotnetnewsupdate6

sunday-march7-dotnetnewsupdate11

sunday-march7-dotnetnewsupdate9

নাগরনো-কারাবাখের ভূখণ্ড আজারবাইজানের কাছে হস্তান্তর করার জন্য আর্মেনিয়াকে দেওয়া সময়সীমা আরো ১০ দিন বাড়িয়েছে বাকু। রাশিয়ার মধ্যস্থতায় দু’দেশের মধ্যে স্বাক্ষরিত সাম্প্রতিক এক শান্তি চুক্তি অনুযায়ী রবিবার (১৫ নভেম্বর) এর মধ্যে কালবাজার জেলা খালি করে আর্মেনীয় বংশোদ্ভূতদের চলে যাওয়ার কথা ছিল।

গত কয়েক দশক ধরে আর্মেনীয় বংশোদ্ভূতরা আজারবাইজানের এই জেলাটি নিয়ন্ত্রণ করছিল। সম্প্রতি দু’দেশের মধ্যে ছয় সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত হওয়ার পর আর্মেনিয়া ওই ভূখণ্ড ছেড়ে যেতে রাজি হয়।

রোববার (১৫ নভেম্বর) বাকুতে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিকমত হাজিয়েভ বলেছেন, “আর্মেনীয় সেনা ও অবৈধ আর্মেনীয় বসতি স্থাপনকারীদের কালবাজার জেলা থেকে চলে যাওয়ার জন্য আজারবাইজান ২৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে। ” রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে সাড়া দিয়ে মানবিক কারণে প্রেসিডেন্ট আলিয়েভ এই সময়সীমা বাড়িয়েছেন বলে জানান হাজিয়েভ।

তিনি আরো বলেন, আবহাওয়া দিন দিন খারাপ হচ্ছে এবং কালবাজার থেকে আর্মেনিয়া যাওয়ার একমাত্র সড়কটির ধারণক্ষমতাও কম। সব মিলে তারা যাতে স্বাচ্ছন্দ্যে চলে যেতে পারে সেজন্য এই সময়সীমা বাড়ানো হয়েছে।

জেলায় এতদিন ধরে বসবাসকারী অভিভাসীদেরকে তাদের সহায়সম্বল গাড়িতে তুলে নিয়ে যেতে দেখা গেছে। অনেকে তাদের ঘরবাড়িতে আগুন ধরিয়ে দিচ্ছে যাতে এসব বাড়িতে আজারবাইজানের নাগরিকরা এসে বসবাস করতে না পারে।

sunday-march7-dotnetnewsupdate10

sunday-march7-dotnetnewsupdate8

sunday-march7-dotnetnewsupdate6

sunday-march7-dotnetnewsupdate11

sunday-march7-dotnetnewsupdate9

sunday-march7-dotnetnewsupdate5

sunday-march7-dotnetnewsupdate4

sunday-march7-dotnetnewsupdate3

sunday-march7-dotnetnewsupdate2

sunday-march7-dotnetnewsupdate1