শনিবার, জুলাই ২৪, ২০২১

জেরুসালেমে ইসরাইলী অবৈধ বন্দোবস্ত পরিকল্পনার নিন্দা জানিয়েছে জাতিসংঘের রাষ্ট্রদূত

ইনসাফ | সোহেল আহম্মেদ

মধ্য প্রাচ্যে নিযুক্ত জাতিসংঘের রাষ্ট্রদূত নিকোলায় ম্লাদেনভ দখলকৃত পূর্ব জেরুসালেমে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের নতুন বন্দোবস্ত ইউনিট তৈরির সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

সোমবার (১৬ নভেম্বর) এক বিবৃতিতে ম্লাদেনব বলেন, ইসরাইলী কর্তৃপক্ষের জিভাত হামাতোস নির্মাণের জন্য বিড প্রক্রিয়া চালুর সিদ্ধান্ত নিয়ে আমি খুব উদ্বিগ্ন।

তিনি আরো বলেন, ইসরাইলের নতুন পরিকল্পনাটি দখলকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনী শহর থেকে জেরুসালেমকে বিচ্ছিন্ন করবে। শুধু তাই নয়, এটি ভবিষ্যতের সুসংহত ফিলিস্তিনী রাষ্ট্রের জন্য এবং ১৯৬৭ সালের লাইনের ভিত্তিতে আলোচিত দ্বি-রাষ্ট্র সমাধানের সম্ভাব্যতাকে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্থ করবে।

জাতিসংঘের রাষ্ট্রদূত ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী কর্তৃপক্ষকে এ জাতীয় অবৈধ পরিকল্পনা স্থগিত করার আহ্বান জানিয়ে বলেছেন, ইসরাইলী বন্দোবস্ত কার্যক্রম আন্তর্জাতিক আইনের অধীনে সম্পূর্ণ অবৈধ।

প্রসঙ্গত, রোববার ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী গণমাধ্যম প্রকাশ করেছে যে, দখলকৃত পূর্ব জেরুসালেমে ইসরাইলী গীবাত হামাতোস বন্দোবস্তে আরও ১,২৫৭ টি বন্দোবস্ত ইউনিট তৈরির পরিকল্পনা করেছে।

সূত্র: ইয়েনি সাফাক

spot_imgspot_img

আরও