বুধবার, মার্চ ৩, ২০২১

ফিলিস্তিনের ভূমিতে ইহুদী বসতি নির্মাণকে সমর্থন করছে আমিরাত: হামাস

দখলকৃত পশ্চিম তীরে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল যে অবৈধ বসতি বিস্তারের পরিকল্পনা নিয়েছে তার প্রতি সংযুক্ত আরব আমিরাত সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

রোববার (১৫ নভেম্বর) হামাসের অন্যতম মুখপাত্র হাজেম কাসেম বলেন, সম্প্রতি ইহুদী বসতি নির্মাণ পরিষদের প্রধানকে আবুধাবি অভ্যর্থনা জানিয়েছে, তার সঙ্গে বৈঠক ও অর্থনৈতিক চুক্তি করেছে।

ইহুদি বসতি নির্মাণ পরিষদের প্রধান হিসেবে মির দোগান প্রকাশ্যে অবৈধ বসতি বিস্তারের পক্ষে কথা বলে আসছেন। তিনি সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন এবং দেশটির সঙ্গে অর্থনৈতিক চুক্তি করেছেন। এ বিষয়টিকে হামাস ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতি নির্মাণ প্রকল্পের প্রতি আবুধাবির সরাসরি সমর্থন বলে মনে করছে।

এর আগে, আরব লীগের পক্ষ থেকে ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদী বসতি নির্মাণের বিরুদ্ধে যত প্রস্তাব পাস করা হয়েছে- এই চুক্তির মধ্যদিয়ে আমিরাত তার সবগুলো লঙ্ঘন করেছে।

হামাসের মুখপাত্র বলেন, আন্তর্জাতিক অঙ্গনের বহু দেশ এবং কোম্পানি যখন ইহুদীবাদী ইসরাইলের বসতি নির্মাণ পরিকল্পনাকে প্রত্যাখ্যান করছে তখন সংযুক্ত আরব আমিরাত তাদের সাথে সহযোগিতা করছে; এটি অত্যন্ত লজ্জাজনক ব্যাপার।