মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

এ বছর ‘পুজা’ মণ্ডপের সংখ্যা ৩০ হাজার ৫০০ এর গণ্ডি পেরিয়ে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, গতবার বাংলাদেশে ৩০ হাজারের মতো মণ্ডপ হয়েছিল। এ বছর মণ্ডপের সংখ্যা ৩০ হাজার ৫০০-এর গণ্ডি পেরিয়ে গেছে। এতে বোঝায় আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, যিনি স্বপ্ন দেখতেন একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ। যেখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই মিলে এই দেশ। আমরা এই দেশের নাগরিক হিসেবে সব সুযোগ-সুবিধা একসঙ্গে ভোগ করবো। আজ সেই জায়গাটিতে তিনি না থাকলেও, যার ধমনিতে তার রক্ত প্রবহমান তিনি দেখিয়েছেন; আমরা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছি একের পর এক।

সোমবার (১১ অক্টোবর) রাতে রাজধানীর বনানী মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন আয়োজিত হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাপূজার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ দুর্বার ও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। এই চলার মূল কারণ হচ্ছে- দেশের সব ধর্মের মানুষ আমরা সবাই মিলেমিশে চলছি। আমরা সবাই সবার সুখে-দুঃখে অংশীদার হচ্ছি।

তিনি বলেন, বনানীর এই জায়গায় ১৪ বছর নির্বিঘ্নে পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। যার যার ধর্ম সে সে পালন করবে কিন্তু উৎসবে আমরা সবাই আসবো। এটা আজকের সংস্কৃতি নয়, আপনারা যদি হাজার বছরের পেছনে ফিরে তাকান, দেখবেন- আমরা এভাবেই চলছি। আমরা পূজা মণ্ডপের লাড্ডু ভাগাভাগি করে খেয়েছি। ঈদের সময় আমাদের বাড়িতে সবাই আসেন এবং আমরা একসঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিই। বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মের উৎসবেও একই চিত্র দেখা যায়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img