মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

মৃত্যুর আগে আবদুল কাদের খানের শেষ কথা

পাকিস্তানের পারমাণবিক বোমার জনক আবদুল কাদের খান রবিবার (১০ অক্টোবর) সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুর আগে তিনি অনেক কথা বলে গেছেন।

শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় পাকিস্তান মেডিকেল কমিশনের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর দেশটির সংবাদমাধ্যম ডনকে দেওয়া এক সাক্ষাতকারে বিভিন্ন বিষয়ে তিনি কথা বলেন।

আবদুল কাদের খান বলেন, মেডিকেল ও ডেন্টাল কলেজ ভর্তি পরীক্ষার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানাবেন তিনি। কারণ এ প্রক্রিয়া ত্রুটিপূর্ণ। এ বিষয়ে আজ সোমবার ইসলামাবাদ হাইকোর্টে পিটিশন দেওয়ার কথা ছিল তার। তিনি বলেছিলেন, মেডিকেল ভর্তি পরীক্ষা পদ্ধতিতে ত্রুটি আছে। তাই সোমবার ইসলামাবাদ হাই কোর্টে পিটিশন দাখিল করতে যাচ্ছি। এই ভর্তি প্রক্রিয়ার কারণে লাখ লাখ শিক্ষার্থীর ভবিষ্যৎ ধ্বংস হয়ে যাচ্ছে।

আবদুল কাদের খান আরও বলেন, সরকার মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় এমন এক ত্রুটিপূর্ণ পদ্ধতি চালু করেছে, যাতে লাখ লাখ শিক্ষার্থীর ভবিষ্যৎ ধ্বংস হয়ে যাচ্ছে। পাকিস্তানে মেডিকেলে পড়ার সুযোগ পেতে হলে একজন শিক্ষার্থীকে কমপক্ষে শতকরা ৬৫ ভাগ নম্বর পেতে হয়। মিডিয়ার তথ্য অনুযায়ী প্রায় এক লাখ ২৫ হাজার শিক্ষার্থী ওই পাস নম্বর পেতে ব্যর্থ হয়েছে। তাই তিনি এ পদ্ধতিকে চ্যালেঞ্জ জানানোর সিদ্ধান্ত নেন।

এ সময় তিনি নিজের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, তিনি কোভিড-১৯ আক্রান্ত। হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবু পুরো সুস্থ হওয়ার আগেই তাকে হাসপাতাল ছাড়তে হয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img