বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা আরব আমিরাতের

প্রথমবারের মতো বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইর শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বলেছেন, যোগ্যদের মধ্যে বিনিয়োগকারী, মেধাবী, চিকিৎসক, প্রকৌশলী ও শিল্পীরা অন্তর্ভুক্ত হবেন। নিম্ন আয়ের শ্রমিকদের এই কঠোর মানদণ্ড পূরণের সম্ভাবনা নেই। নাগরিকত্বপ্রাপ্তরা দ্বৈত জাতীয়তা রাখতে পারবে।

আমিরাতের লক্ষ্য সেসব মানুষকে আকর্ষণ করা যারা দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে। নাগরিকত্বের জন্য আবেদন করার নিয়ম রাখা হচ্ছে না। দেশটির রাজপরিবারই মনোনীত করবে কাদের নাগরিকত্ব দেবে। তারপর মন্ত্রিসভা মনোনীতদের বিষয়ে সিদ্ধান্ত। করোনাভাইরাস মহামারি এবং তেলের দাম পড়ে যাওয়ার সময়ে বিদেশিদের আকর্ষণ করার ঘোষণা করল মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটি।

উপসাগরীয় দেশগুলো সাধারণত অভিবাসীদের নাগরিকত্ব দেয় না। নতুন ব্যবস্থায় বিশেষজ্ঞ এবং বিদেশি বিনিয়োগকারীদের সুযোগ দেওয়ার পথ উন্মোচন করছে আরব আমিরাত। আর্থিক ও পর্যটনকেন্দ্র হিসাবে উপসাগরীয় দেশগুলোর উত্থান প্রবাসীদের ওপর নির্ভর করে। আরব আমিরাতে প্রবাসীরাই সংখ্যাগরিষ্ঠ। তাদের ৯০ শতাংশের বেশি কর্মক্ষেত্রে যুক্ত। এই বিদেশিদের সাধারণত নবায়নযোগ্য ভিসা দেওয়া হয়। কয়েক বছরের বৈধতা থাকা এসব ভিসা চাকরির সঙ্গে যুক্ত। স্বল্প আয়ের শ্রমিকরা দেশটির অর্থনীতি গড়ে তুলতে নির্মাণ শিল্প, হোটেল ব্যবসা এবং ভ্রমণ খাতে জনবল সরবরাহে মূল ভূমিকা রাখেছে। দীর্ঘদিন থেকে প্রবাসীদের নাগরিকত্ব দেওয়ার আলোচনা থাকলেও শেষ পর্যন্ত এটি মিলছে ধনীদের জন্য।

বিবিসি

spot_img
spot_img

সর্বশেষ