বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

প্রশাসনিক বন্দীত্বের অবসান ঘটান; আখরাসকে মুক্তি দিন: জাতিসংঘ

প্রশাসনিক বন্দীত্বের নামে ফিলিস্তিনি নাগরিকদের বিনা বিচারে আটক রাখার বিধান বাতিল করতে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। পাশাপাশি দীর্ঘদিন ধরে ইসরাইলি কারাগারে আমরণ অনশনরত ফিলিস্তিনি নাগরিক মাহের আখরাসকে মুক্তি দেওয়ার কথাও বলেছে বিশ্বসংস্থাটি।

ইসরাইলের নির্জন কারাকক্ষে গত তিন মাস ধরে অনশন করছেন আখরাস। এরইমধ্যে তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হয়েছে এবং যেকোনো সময় তিনি মারা যেতে পারেন বলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

এ অবস্থায় ফিলিস্তিনী ভূখণ্ডে মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি মাইকেল লিন্‌ক বন্দী মাহের আল-আখরাসকে মুক্তি দিতে এবং প্রশাসনিক বন্দীত্বের অবসান ঘটাতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রশাসনিক বন্দীত্বের নামে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল যেকোনো ফিলিস্তিনি নাগরিককে ছয় মাসের জন্য আটক করতে পারে এবং এই বন্দীদশা অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়াতে পারে।

প্রশাসনিক এই বন্দীত্বের প্রতিবাদে মাহের আল-আখরাস ৯১ দিন ধরে টানা অনশন করছেন। এ প্রসঙ্গে লিন্‌ক বলেছেন, মাহের গত ৮৯ দিন ধরে না খেয়ে রয়েছেন এবং তার অবস্থা এখন খুবই নাজুক।

৪৯ বছর বয়সী আখরাসকে গত ২৭ জুলাই ধরে নিয়ে যায় এবং কোনো অভিযোগ ছাড়াই তাকে আটক রাখা হয়। এর প্রতিবাদে তিনি আমরণ অনশন শুরু করেছেন।

spot_img
spot_img
spot_img

সর্বশেষ

spot_img