মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

গাঁজা বিক্রি করে ৯০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় আমেরিকার

আমেরিকায় গাঁজা প্রাপ্তবয়স্কদের জন্য বৈধ করে দেওয়া হয় ২০১৪ সালে। গত বছর পর্যন্ত ১০ দশমিক ৪ বিলিয়ন ডলারের (প্রায় ৯৫ হাজার কোটি টাকা) অর্থ এসেছে এই মাদকদ্রব্য থেকে।

মারিজুয়ানা পলিসি প্রোজেক্ট এ মাসের শুরুতে প্রকাশিত এক জরিপে বলছে, গাঁজা বৈধ করার বিষয়টি একটি বিজ্ঞ সিদ্ধান্ত এবং এ থেকে বিলিয়ন বিলিয়ন ডলারের রাজস্ব মার্কিন অর্থনীতিতে ইতিবাচক হয়েই দেখা দিয়েছে। আর এ অর্থ রাজস্ব হিসেবে এসেছে বিক্রিত গাঁজার এক চতুর্থাংশ থেকে।

বার্তা সংস্থা আরটি জানায়, মার্কিন রাজস্ব আদায়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা ক্যারেন ও’কিফি বলছেন গাঁজা মার্কিন অর্থনীতিতে অর্থনৈতিক লাভ নিয়ে এসেছে। এবং গাঁজা থেকে অর্জিত রাজস্ব পুনরায় মাদকাসক্তদের চিকিৎসায় ও মাদক বিরোধী অভিযানে খরচ করা হয়েছে।

আমেরিকার ১৮টি রাজ্যে গাঁজা সেবন বৈধ। এসব রাজ্যে ২১ বছর কিংবা তার চেয়ে বেশি বয়সী গাঁজা সেবন করতে পারে। গাঁজা থেকে আদায়কৃত রাজস্ব সামাজিক সেবা খাতের বেশ কিছু কর্মসূচি বাস্তবায়নে ব্যয় করা হচ্ছে। শিক্ষাখাত ছাড়াও স্কুল নির্মাণ, নিরক্ষরতা দূর, পাবলিক লাইব্রেরি, আচরণগত সমস্যা নিরসন ও অ্যালকোহল ও মাদকসেবীদের বিভিন্ন সমস্যা দূর করতে ব্যবহৃত হচ্ছে এ অর্থ। এছাড়া বিনোদন, শিল্প, চিকিৎসায় গাঁজার ব্যবহার বাড়ছে। হিরোইন ও কোকেনের চেয়ে গাঁজা এখন যুক্তরাষ্ট্রের আইনে কম বিপজ্জনক নেশা দ্রব্য।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img