সোমবার, অক্টোবর ১৮, ২০২১

আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে দাখিল পরীক্ষা

আগামী ১৪ নভেম্বর চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে। চলবে ২১ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড।

করোনাভাইরাস পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্য বিধি অনুসরণ করে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর আধ ঘন্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। এক ঘন্টা ত্রিশ মিনিটের এমসিকিউ ও লিখিত পরীক্ষায় কোন বিরতি থাকবে না। এছাড়া পরীক্ষা শুরুর তিনদিন আগে শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

দাখিল পরীক্ষার ঘোষিত সময়সূচি অনুযায়ী, কুরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে প্রথম দিন (১৪ নভেম্বর) এবং ১৮ নভেম্বর হবে হাদিস শরীফের পরীক্ষা। আর ২১ নভেম্বর অনুষ্ঠিত হবে ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ)।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মুহাম্মাদ কামাল উদ্দিন বলেন, এখানে চারটি গ্রুপের বিষয় আছে। কিন্তু একেকটি গ্রুপের একজন পরীক্ষার্থীকে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

গত বছরের মার্চে করোনাভাইরাস মহামারির পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এরপর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এই প্রথম কোনো পাবলিক পরীক্ষা নেওয়ার তারিখ ঘোষণা হল।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img