বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

‘আফগান বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজসহ চিকিৎসা, প্রকৌশল ও কৃষির ওপর পিএইচডি করা যাবে’

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয় থেকেই মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করা যাবে জানিয়েছেন আফগান সরকারের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আব্দুল বাকি হাক্কানি।

আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আফগান শিক্ষামন্ত্রী বলেন, মাস্টার্স ও পিএইচডি উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ করে দেওয়ার জন্য আফগানিস্তানেই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। চিকিৎসা, প্রকৌশল, ধর্মতত্ত্ব (ইসলামিক স্টাডিজ), এবং কৃষির ওপর পিএইচডি করা যাবে আফগান বিশ্ববিদ্যালয় থেকে।

আফগান শিক্ষামন্ত্রী আরও বলেন, আফগানিস্তানের পাঠ্যক্রমে ব্যাপক ঘাটতি আছে। এই ঘাটতির বিষয়গুলো চিহ্নিত করে পাঠ্যক্রমকে আরও সময়োপযোগী করার চেষ্টা করা হচ্ছে। পাঠ্যক্রমের এই ঘাটতির কারণেই আফগান শিক্ষার্থীদের বাইরে পড়তে পাঠানোর প্রয়োজন হয়।

কিছু বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার প্রসঙ্গে তিনি বলেন, অর্থনৈতিক সংকট ও সহশিক্ষা কার্যক্রম বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেওয়ায় বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়গুলো। আমরা এসব সংকট নিরসনে কাজ করছি। এ ব্যাপারে অগ্রগতিও হয়েছে। তিনি শিগগিরই বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া তিনি আফগান শিক্ষার্থীদের বাইরে উচ্চশিক্ষার পথ সুগম করতে কাবুলের বেশ কয়েকজন বিদেশি কূটনীতিকের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে জানান।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img