রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

সাম্রাজ্যবাদী আমেরিকায় আবারো কৃষ্ণাঙ্গ হত্যা

ইনসাফ | নাহিয়ান হাসান

সাম্রাজ্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও রাজ্যে বসবাসরত এক কৃষ্ণাঙ্গকে হত্যা করেছে সেখানকার মার্কিন পুলিশ।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের বরাতে এই খবর প্রকাশ করে জিও নিউজ।

তাছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গত মঙ্গলবার (২২ ডিসেম্বর) ভোরে ওহিওর কলম্বাস শহরে ৪৭ বছর বয়সী কৃষ্ণাঙ্গ মরিস হিলকে গুলি করে হত্যা করে কলম্বাস পুলিশের ১৯ বছর বয়সী ভেটার্ন,অ্যাডাম কোয়।

কৃষ্ণাঙ্গ মরিস হিলকে হত্যার ঘটনায় অ্যাডাম কোয়কে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে উল্লেখ করে গত বুধবারের সংবাদ সম্মেলনে ওহিওর মেয়র অ্যান্ড্রু জিনথার বলেন, গত ৪ ডিসেম্বর ওহিও রাজ্যের ডেপুটি শেরিফের কৃষ্ণাঙ্গ হত্যা যা কিনা প্রচুর বিক্ষোভ, প্রতিবাদ ও নিন্দার শিকার হয়েছিল, সেই ঘটনার পুনরাবৃত্তি আমাদের জন্য খুবই লজ্জার ও উদ্বেগের কারণ।

কৃষ্ণাঙ্গ মরিস হিল হত্যার তদন্ত অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, গুলি চালানোর সময় মার্কিন পুলিশের ইউনিফর্মে সংযুক্ত থাকা ক্যামেরা চালু করার নিয়ম রয়েছে তবে দূর্ভাগ্যবশত ভেটার্ন,অ্যাডাম কোয় তা চালু করেন নি। তবে, ইউনিফর্মের ক্যামেরাগুলোতে অন করার আগে ৬০ সেকেন্ড পর্যন্ত সাউন্ড ছাড়া অটোমেটিক ভিডিও রেকর্ডিং এর ফিচার রয়েছে। সেই ভিত্তিতে তদন্তের কাজের দ্রুত অগ্রগতি হবে বলে আমরা আশাবাদী।

অপরদিকে ওহিওর রাজ্যের কলম্বাস পুলিশ বলছে, মঙ্গলবার ভোর রাতে তাদের কাছে একজন ফোন করে অভিযোগ জানায় যে, পার্কিং লটে একজন ব্যক্তি বহুক্ষণ গাড়ি নিয়ে অবস্থান করছে। সে গাড়ি থেকে না নেমে একবার ইঞ্জিন স্টার্ট দিচ্ছে তো আরেকবার বন্ধ করছে।

পুলিশ যখন ঘটনাস্থলে পৌঁছে তখন তারা দেখে, অভিযুক্ত ব্যক্তির গ্যারাজের শাটার খুলা এবং ভিতরে একজন লোক দাঁড়ানো! ব্যক্তিটি পুলিশের দিকে তেড়ে আসতে উদ্যত হলে ভেটার্ন, অ্যাডাম কোয় তার উপর গুলি চালায়।

উল্লেখ্য, সাম্রাজ্যবাদী মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের উন্নত দেশগুলোতে বর্ণবাদ ও কৃষ্ণাঙ্গ হত্যার মতো ন্যক্কারজনক অপরাধ দিন দিন বেড়েই চলেছে যার তরতাজা উদাহরণ হল কৃষ্ণাঙ্গ মরিস হিল হত্যা। তাছাড়া, ইসলাম বিদ্বেষের কারণে সংঘটিত অপরাধের ঘটনা তো অহরহ।

সূত্র: নিউইয়র্ক টাইমস, জিও নিউজ।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img