তুরস্কের সাথে সম্পর্ক ঠিক রাখতে পিকেকে সন্ত্রাসীদের সিরিয়া থেকে সরিয়ে নিবে আমেরিকা

তুরস্কের সঙ্গে সম্পর্ক ঠিক রাখতে সিরিয়া থেকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে সন্ত্রাসীদের সরিয়ে নেওয়ার কথা চিন্তা করছে আমেরিকা। যদিও এর আগে সিরিয়ার ‍সুন্নি মুসলিম গণহত্যার খলনায়ক ও স্বৈরশাসক বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে আঙ্কারার সাথে একজোট ছিল আমেরিকা। তবে ওবামা প্রশাসনের আমলে আমেরিকার নির্বাচিত নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে দক্ষিণ পূর্ব তুরস্কে সক্রিয় এই পিকেকে সন্ত্রাসী সংগঠনটির সিরীয় শাখার সাথে হাত মিলিয়ে ছিল আমেরিকা। তুরস্কের শত আপত্তি সত্ত্বেও সন্ত্রাসী গ্রুপটিকে বিপুল পরিমানে অস্ত্র দিয়ে সহযোগিতা করে তারা। এবার বোল পাল্টিয়ে সিরিয়া ইস্যুতে তুরস্কের সাথে সম্পর্ক রাখার চেষ্টা করছে ওয়াশিংটন।

সিরিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত জেমস জেফরি জর্দান ভিত্তিক ‘সিরিয়া ডাইরেক্ট নিউজ’ নামে একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, “আমরা চাইছি পিকেকে’কে সিরিয়া থেকে সরিয়ে নিতে।”

সাক্ষাতকারে তিনি স্বীকার করেন যে, সিরিয়ায় পিকেকে সন্ত্রাসীদের অবস্থানের প্রতি সমর্থন দেওয়ার কারণে তুরস্কের সঙ্গে আমেরিকার উত্তেজনা বেড়েছে। তিনি বলেন, আমরা এই উত্তেজনা কমাতে চাই।

সিরিয়া থেকে পিকেকে সন্ত্রাসীদের সরিয়ে দেওয়ার মূল লক্ষ্য ব্যাখ্যা করে জেমস জেফরি বলেন, উত্তর-পশ্চিম এলাকাছাড়া সিরিয়ার প্রত্যেকটি অঞ্চল নিয়ে তুরস্কের সঙ্গে আমেরিকার ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে।

তিনি বলেন, “এমনকি উত্তর-পশ্চিমাঞ্চল নিয়েও তুরস্কের আমাদের সমঝোতা আছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *