শুক্রবার, মে ২৭, ২০২২

বাইডেনকে স্বাগত জানিয়েছেন ট্রাম্পের আরব মিত্ররা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ আরব মিত্ররা জো বাইডেনকে স্বাগত জানাতে ব্যস্ত হয়ে পড়েছেন। জো বাইডেন এবারের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তবে ট্রাম্প এখনো পরাজয় মেনে নিতে রাজি হননি। এরপরও আরব মিত্ররা অভিনন্দন জানাতে শুরু করেছেন।

আবু ধাবির যুবরাজ এবং ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেওয়া সংযুক্ত আরব আমিরাতের কার্যত শাসক মুহাম্মাদ বিন জায়েদ তার টুইটার একাউন্টে বলেছেন, “মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন।” তিনি তার টুইটার বার্তায় আমিরাত ও মার্কিন সম্পর্ককে ঐতিহাসিক উল্লেখ করে বাইডেনের আমলে তা আরো জোরদার হবে বলে আশা করেছেন। সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ও আমিরাতের যুবরাজ মুহাম্মাদ বিন জায়েদকে আরব বিশ্বে ট্রাম্পের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচনা করা হয়।

মিসরের স্বৈরশাসক ও বিশ্বাসঘাতক আবদেল ফাত্তাহ আস-সিসিও ট্রাম্পকে পরাজিত করায় আগেভাগেই জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে। মিসর ও আমেরিকার মধ্যকার সম্পর্ককে আরো জোরদার করার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছে সে।

এছাড়াও ফিলিস্তিনীদের সাথে বিশ্বাসঘাতকতা করে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেওয়া বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আলে খলিফা জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। তিনিও বাহরাইনের সঙ্গে আমেরিকার সম্পর্ক ইতিহাসের গভীরে বলে উল্লেখ করেছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানি এক টুইটার বার্তায় জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। একইসঙ্গে তিনি মার্কিন জনগণকে অভিনন্দন জানিয়েছেন এবং দু দেশের সম্পর্ক আরো উন্নত করার আশা প্রকাশ করেছেন।

ওমানের সুলতান হাইসাম বিন তারিক আস-সাইদ জো বাইডেনের কাছে একটি চিঠি পাঠিয়ে অভিনন্দন জানিয়েছেন। বাইডেন নির্বাচনে মার্কিন জনগণের মন জয় করেছেন বলে চিঠিতে হাইসাম বিন তারিক উল্লেখ করেন।

কুয়েতের আমির, জর্দানের রাজা, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী, লিবিয়ার আন্তর্জাতিক স্বীকৃত সরকারের প্রধানমন্ত্রী ও আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপারসন জো বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img