বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

ধানের উৎপাদন বাড়াতে হবে: কৃষিমন্ত্রী

ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য চাহিদা পূরণে ধানের উৎপাদন বাড়াতে হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বাংলাদেশ রাইস রিসার্স ইনস্টিটিউট (ব্রি) ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত অনেকগুলো ভালো জাত রয়েছে, বিশেষ করে ব্রি-৮৭ ও বিনা-১৬ জাতের ধান দ্রুত কৃষকের কাছে জনপ্রিয় করতে হবে। এগুলো চাষ করতে পারলে একই জমি থেকে ধান উৎপাদন বহুগুণ বাড়বে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সচিবালয় কৃষি মন্ত্রণালয়ের নিজ দফতর থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

সভায় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রৌফ, হাসানুজ্জামান কল্লোল, রুহুল আমিন তালুকদার, যুগ্মসচিব রেজাউল করিম এবং সংস্থা প্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সভায় ধানের উৎপাদন বাড়ানোর জন্য ব্রি ও বিনা উদ্ভাবিত ধানের জাত থেকে সেরাগুলো বাছাই করে সমন্বিত কর্মসূচির মাধ্যমে দ্রুত কৃষকের কাছে নিয়ে যেতে ও জনপ্রিয় করতে কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মন্ত্রী বলেন, চলতি অর্থবছরের অবশিষ্ট পাঁচ মাসের মধ্যে বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলো লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন করতে হবে। কোনোক্রমেই বাস্তবায়নে পিছিয়ে পড়লে চলবে না।

spot_img
spot_img

সর্বশেষ