বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ চিরতরে নিষিদ্ধ করল মোদি সরকার

টিকটক-সহ ৫৯টি চীনা মোবাইল অ্যাপ পুরোপুরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতের হিন্দুত্ববাদী বিজেপির কেন্দ্রীয় সরকার। গত বছর ১৫ জুন গালওয়ান ভ্যালিতে ভারত-চীন সীমান্ত সংঘর্ষে ভারতের ২০ জন সেনা মারা যান।

চীন দাবি করে তাদের সেনা হতাহতের সংখ্যা ২০’র কম। তবে বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দাবি করেছেন, চীনা সেনা ভারত ভূখণ্ডে ঢুকতে পারেনি। ইন্দো-চীন সীমান্তে সংঘর্ষের কোপ এসে পড়ে ডিজিটাল দুনিয়ায়। টিকটক, হ্যালো, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চীনা অ্যাপগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল সাময়িকভাবে।

ভারতীয় ব্যবহারকারীদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এমনটাই দাবি করা হয়েছিল বিজেপি সরকারের তরফে। এই সংক্রান্ত বেশ কিছু তথ্য সংস্থার কাছে চেয়ে পাঠায় মোদি সরকার। কিন্তু দীর্ঘ কয়েক মাস কেটে গেলেও সঠিক কোনও প্রতিবার্তা মেলেনি অপরপক্ষ থেকে। তথ্যপ্রযুক্তি সংস্থার তরফে টিকটক-সহ ৫৯টি চীনা অ্যাপকে আইনি চিঠি পাঠানো হয়।

বিজেপির তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বিজ্ঞপ্তিতে দাবি করেছে যে, এই পদক্ষেপ কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করবে। এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে বলেও দাবি করা হয়।

spot_img
spot_img

সর্বশেষ