মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

রাশিয়ায় পুতিন-বিরোধী আন্দোলনের হাল ধরছেন নাভালনির স্ত্রী

রাশিয়ায় পুতিন-বিরোধী আন্দোলনের অন্যতম মুখ আলেক্সি নাভালনিকে প্রথমে বিষ খাইয়ে হত্যার চেষ্টা করা হয়েছিল। তারপর বিদেশে দীর্ঘদিন কোমায় থেকে সুস্থ হয়ে দেশে ফিরে আসতেই বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়।

স্বামী নাভালনি জেলে থাকায় এবার উঠে এলো তার স্ত্রী ইউলিয়া নাভালনায়ার নাম। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়ায় বিরোধী রাজনীতির আলোকবৃত্তে এখন তিনিই। বলা হয়েছে, এই পরিস্থিতিতে পুতিন বিরোধী মুখ হিসেবে উঠে আসতে পারেন স্ত্রী ইউলিয়ায়। আপাতত তা নিয়েই জল্পনা শুরু হয়েছে রুশ রাজনীতিতে। ইউলিয়ারও যে যথেষ্ট ইচ্ছে আছে, তা তিনি নিজেই ঠারেঠোরে বুঝিয়ে দেন সোশ্যাল মিডিয়ায়।

ইউলিয়াকে ‘‌নাভালনির গ্যাং’‌-এর সদস্য বলা হয়েছে বলে পাল্টা জবাবে ইউলিয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‌নাভালনিই কেন গ্যাং-এর নেতা?‌ আমার তো মনে হয়, ওই গ্যাং-এর বস এখন আমি। উনি (‌নাভালনি)‌ এখন সমর্থক মাত্র। এদিকে, প্যারোলের নিয়ম ভঙ্গ করায় ২০১৪ সালের একটি মামলায় নাভালনিকে ৩০ দিনের হেপাজতে রাখা হয়েছে। আগামী সপ্তাহেই শুনানি।

ইউলিয়া জানাচ্ছেন তার স্বামী মৃত্যুশয্যায়। আবেগ গোপন করতে সবসময় কালো চশমা পড়ে থাকতে দেখা গেছে তাকে। গত ১৭ জানুয়ারি আলেক্সি-ইউলিয়া শেরেমেতেভো বিমানবন্দরে গ্রেফতার করতে এগিয়ে আসে পুলিশ। সেই সময়ে সমর্থকদের উদ্দেশে নাভালনায়া বলেন, আলেক্সি আর আমি ভয় পাইনি। আপনারাও ভয় পাবেন না।

সূত্র: আজকাল

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img