বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

ইয়েমেনে সুন্নি সেনা কর্ণেলসহ ৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করল শিয়া ধর্মাবলম্বী হুথিরা

ইয়েমেনে সেনাবাহিনীর কর্নেল সুন্নি নেতা আব্দুল মালিক হুমাইদসহ ৯জনকে জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকর করেছে
দেশটির ইরান সমর্থিত শিয়া ধর্মাবলম্বী হুথি বিদ্রোহীরা।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সানা শহরের আত-তাহরির স্কয়ারে জনসম্মুখে এই মৃত্যুদণ্ড কার্যকর করে শিয়ারা।

হুথিদের পরিচালিত টেলিভিশন চ্যানেল আল-মাসিরা এ তথ্য নিশ্চিত করেছে।

সুন্নি বা ইসলাম ধর্মবালম্বী সেনা কর্ণেল আব্দুল মালিক হুমাইদসহ ওই ৯জনের বিরুদ্ধে শিয়া মতাদর্শী হুতি বিদ্রোহীদের শীর্ষ রাজনৈতিক প্রধান সালাহ আল সাম্মাদকে হত্যায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তবে এই শিয়া নেতা ২০১৮ সালের এপ্রিলে সৌদি জোটের বিমান হামলায় নিহত হন।

জানা যায়, হুথিরা যে নয়জন সুন্নিকে জনসম্মুখে মৃত্যুদণ্ড দিয়েছে তার মধ্যে মাত্র ১৭ বছরের একজন শিশুও রয়েছে। হুতি নেতা সাম্মাদ নিহত হওয়ার কয়েক মাস পর হুতিরা জোরর্পূবক গুম করে তাদের অজানা জায়গায় রেখে অমানুষিক নির্যাতন করে। এবং ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের এই দৃশ্য শিয়া ধর্মাবলম্বী হুতি বিদ্রোহীরা তাহরির স্কয়ারে বড় পর্দায় প্রদর্শন করে।

এদিকে ইন্তেকাল করা সুন্নি সেনা কর্ণেল আব্দুল মালিক হুমাইদ এর কারাগার থেকে লেখা তার শেষ চিঠি প্রকাশ করেছে পরিবার। ওই চিঠিতে তিনি নিজেকে নির্দোষ বলে জানিয়েছেন। তাকে অন্যায়ভাবে মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

হুমাইদ ইয়েমেনের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন পদে নেতৃত্ব দিয়েছেন। তিনি দেশটির পুলিশ একাডেমি থেকে থেকে স্নাতক সম্পন্ন করেন। এছাড়া তিনি শরিয়া ও আইনের ওপরও স্নাতক এবং ব্যক্তিগত বেসামরিক আইনের ওপর (সিভিল প্রাইভেট ‘ল’) মাস্টার্স করেন।

সুন্নি নেতা হুমাইদ চিঠিতে লেখেন, মাথা উঁচু করে আল্লাহ এভাবেই অত্যাচারীর কাছে আমার শাহাদাত লিখে রেখেছেন। সুতরাং তার সঙ্গে সাক্ষাৎ করাই উত্তম। আল্লাহ জানেন, সততা এবং নিষ্ঠার সঙ্গে আমি দেশের সেবা করেছি। তার কাছে আমি সকল অন্যায়কারীর ওপর প্রতিশোধে নেওয়ার আহ্বান জানাই।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img