বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

বন্দিজীবনের স্মৃতি খুঁজতে কারাগারে গেলেন তালেবান কমান্ডার!

এক সময় কাবুলের প্রধান কারাগারে হাজার হাজার তালেবান সদস্যকে বন্দি করেছিল মার্কিন মদদপুষ্ট সাবেক আফগান সরকার। সাবেক সরকারের পতনের মধ্য দিয়ে মুক্ত জীবন লাভের পর কারাগারের ভয়ানক দিনগুলোর স্মৃতি খুঁজতে সেখানে গিয়েছেন তালেবানের একাধিক কমান্ডার।

কাবুলের পূর্ব উপকণ্ঠে বিশাল কমপ্লেক্সে পুল-ই-চরখি কারাগারটি এখন পরিচালনা করছে আফগানের নতুন সরকার। ১৫ আগস্ট শহরটি জয় করে নেওয়ার পর সেখানকার সমস্ত বন্দিকে মুক্ত করে দেওয়া হয়েছে। সেখান থেকে পালিয়ে গেছে মার্কিন মদদপুষ্ট সরকারি রক্ষীরা। এখন কয়েক ডজন তালেবান সদস্য সেই কারাগার দেখভালের দায়িত্বে রয়েছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ১০ বছর আগে ওই কারাগারে চোখ বেঁধে এক তালেবান কমান্ডারকে আনা হয়েছিল। সেখানে তাকে বন্দি করে রাখা হয়। এখন তিনি মুক্ত। সোমবার (১৩ সেপ্টেম্বর) সেই কারাগারে কয়েকজনকে নিয়ে ব্যক্তিগত পরিদর্শনে গিয়েছিলেন ওই কমান্ডার।

নাম প্রকাশ না করার শর্তে এই তালেবান কমান্ডার বলেন, মুক্তি পাওয়ার আগে প্রায় ১৪ মাস কারাগারে থাকতে হয়েছে। বন্দি থাকা সেই সময়ের কথা মনে হলে এখনও ভয় লাগে। কেননা, বন্দিদের ব্যাপক নির্যাতন করা হতো।

তিনি বলেন, আমার জীবনের কালো অধ্যায় হয়ে রয়েছে কারাগারের ওই দিনগুলো। এখন আমার জন্য সবচেয়ে আনন্দের মুহূর্ত, কারণ আমি মুক্ত এবং নির্ভয়ে এখানে এসেছি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img