মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

আর্ত-মানবতার সেবা ইসলামের অন্যতম নির্দেশ: চরমোনাই পীর

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী রেজাউল করীম (চরমোনাই পীর) বলেছেন, আর্ত-মানবতার সেবা করা ইসলামের অন্যতম নির্দেশ। দুস্থ ও নিপীড়িত মানুষের পাশে থেকে তাদের সেবা ও কল্যাণ করা ইসলামের কাজ। ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম, মানবতার ধর্ম। কল্যাণকামীতাই ইসলামের অন্যতম বৈশিষ্ট্য। যুগে যুগে নবী-রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামগণ মানুষের কল্যাণে আত্মনিয়োগ করেছিলেন। মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির শ্রেষ্ঠ জীব। অনাহারে, অর্ধাহারে চিকিৎসা বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছে। অপরেদক একশ্রেণির মানুষ সীমাহীন আরাম আয়েশে জীবন কাটাচ্ছে। গরিব-অসহায় মানুষের প্রতি তাদের কোন দরদ নেই। এই অসহায় মানুষের সেবার মানসিকতা নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ মাঠে ময়দানে কাজ করে যাচ্ছে। বৈশ্বিক মহামারির মধ্যে সারাদেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ হাজার হাজার করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের দাফন-কাফন করে অন্যন্য দৃস্টান্ত স্থাপন করেছে। বৃহৎ সেবার মানসিকতা নিয়ে এ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধনের মাধ্যমে মানব কল্যাণে অনেক দূর এগিয়ে যেতেই আজকের এই প্রয়াস।

আজ শনিবার (১৪ নভেম্বর) দুপুরে রাজধানীর একটি রেস্টুরেন্টে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর মহানগর দক্ষিণ আয়োজিত আর্ত-মানবতার সেবায় এ্যাম্বুলেন্স সার্ভিস এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চরমোনাই পীর বলেন, যুগে যুগে ইসলামের অপব্যাখা করে একটি গোষ্ঠী মানুষকে বিভ্রান্ত করেছে। তার মোকাবেলায় সঠিক সমাধান তুলে ধরে মানুষকে বিভ্রান্ত থেকে রক্ষা করার উদ্যোগ নিয়ে একটি উচ্চতর ইসলামী গবেষণাগার প্রতিষ্ঠার প্রয়োজন হয়ে দেখা দিয়েছে। এ লক্ষে সৈয়দ মুহাম্মাদ ফজলুল করীম রহ. ইসলামিক রিসার্চ সেন্টার (মারকায) প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ মহতি উদ্যোগকে এগিয়ে নেওয়া সকলের দায়িত্ব ও কর্তব্য।

সংগঠনটির ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলমের সভাপতিত্বে এবং সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়ার পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান, সহকারি মহাসচিব আমিনুল ইসলাম, মনির হোসেন, আলতাফ হোসেন, আনোয়ার হোসেন, মাওলানা আব্দুর রাজ্জাক।

এছাড়াও উপস্থিত ছিলেন, যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, বীল মুক্তিযোদ্ধা আবুল কাশেম ও ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি এম. হাছিবুল ইসলাম।

সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, করোনাকালীণ সময়ে কাজ করতে গিয়ে একটি এ্যাম্বুলেন্স-এর অভাব গভীরভাবে অনুভুত হয়েছে। সে থেকে উদ্যোগ নিয়ে আজকের এ শুভক্ষণে মহান রব্বুল আলামিন শোকরিয়া আদায় করছি। সেই সাথে যারা এ্যাম্বুলেন্স ক্রয়ে সার্বিক সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img