বুধবার, জুন ১৬, ২০২১

ট্রাম্প বললেন; আমাকে হারাতেই ভ্যাকসিনের খবর দেরিতে দেওয়া হয়েছে

মার্কিন নির্বাচনে বিজয় ঠেকাতে এফডিএ ও ফাইজার ইচ্ছে করেই করোনা ভ্যাকসিনের কার্যকারিতার খবর দেরি করে দিয়েছে বলে অভিযোগ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, আমি অনেক আগেই বলেছিলাম, ফাইজার ও অন্যরা ভ্যাকসিনের ব্যাপারে নির্বাচনের পর ঘোষণা দেবে। কারণ, এই ঘোষণা দেওয়ার সাহস তাদের নেই। রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত না হয়ে বরং জীবন বাঁচাতে আগেই এফডিএর এ ঘোষণা দেওয়া উচিত ছিল

সোমবার (৯ নভেম্বর) ফাইজারের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেওয়ার পর এক টুইট বার্তায় এমন অভিযোগ করেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প।

আমেরিকার খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মান প্রতিষ্ঠান বায়োনটেক-এর যৌথভাবে উৎপাদিত ভ্যাকসিনটি ৯০ শতাংশ কার্যকর বলে সোমবার দাবি করা হয়। বলা হয়, তৃতীয় ধাপের পরীক্ষায় এ সাফল্য পাওয়া গেছে। এ মাসের শেষের দিকে ভ্যাকসিনটি বাজারে আনতে এফডিএ’র অনুমতির জন্য আবেদনের প্রক্রিয়া চলছে বলেও জানানো হয়।

ফাইজারের ভ্যাকসিনটিতে অর্থায়ন করেছিল ট্রাম্প প্রশাসনও। শিগগিরই ভ্যাকসিন আসছে বলে নির্বাচনী প্রচারের সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প।

তিনি বলেছিলেন, ভ্যাকসিন দ্রুত নিয়ে আসতে বড় বড় আমলাতান্ত্রিক বাধা দূর করার কাজ করছেন। তবে ট্রাম্পের সে আশা পূরণ হয়নি। ফাইজারের ভ্যাকসিনের সাফল্যের খবরটি নির্বাচনের পাঁচদিন পর আসায় ক্ষোভ ঝেড়েছেন তিনি।

spot_imgspot_img
spot_img

আরও