বুধবার, অক্টোবর ২৭, ২০২১

আবারো হামাসের প্রধান নির্বাচিত হলেন ইসমাইল হানিয়া

ফিলিস্তিনের বিপ্লবী সংগঠন হারাকাত আল মুকাওয়ামা আল ইসলামিয়া-হামাসের রাজনৈতিক শাখার প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন দলটির বর্তমান নেতা ইসমাইল হানিয়া (৫৮)। এর ফলে আগামী সেশনে অর্থাৎ, পরবর্তী চার বছরও দলটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

হামাসের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

২০১৭ সাল থেকে হামাসের রাজনৈতিক শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ইসমাইল হানিয়া। এ নিয়ে টানা দ্বিতীয় বারের মতো নির্বাচিত হলেন তিনি।

গত দুই বছর ধরে মিত্র দেশ তুরস্ক ও কাতারে অবস্থান করে ফিলিস্তিনি আন্দোলনে নেতৃত্ব দিয়ে আসছেন তিনি।

এর মধ্যেই ২০২১ সালের মে মাসে হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালায় দখলদার ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলি বাহিনী। হত্যা করা হয় দুই শতাধিক ফিলিস্তিনিকে। ১১ দিনের ভয়াবহ হত্যাযজ্ঞের পর অবশেষে হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছায় দখলদার বাহিনী। এই যুদ্ধবিরতিকে নিজেদের বিজয় হিসেবে দাবি করে হামাস। ফিলিস্তিনের পতাকা নিয়ে রাজপথে নেমে উচ্ছ্বাস প্রকাশ করে গাজার বাসিন্দারা।

হামাসের প্রতিষ্ঠাতা আহমেদ ইয়াসিনের ডান হাত হিসেবে পরিচিত ছিলেন ইসমাইল হানিয়া। ২০০৪ সালে বিমান হামলা চালিয়ে হুইল চেয়ারে চলাচলকারী শেখ আহমেদ ইয়াসিনকে হত্যা করে সন্ত্রাসবাদী দখলদার ইসরাইলী বাহিনী। ২০০৬ সালে ইসমাইল হানিয়া ফিলিস্তিনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img