শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

এবার ঐতিহাসিক খুদাফেরিন ব্রিজে বিজয়ের পতাকা উড়াল আজারবাইজান (ভিডিও)

কারাবাখের ঐতিহাসিক খুদাফেরিন ব্রিজ আর্মেনিয়ার হাত থেকে দখলমুক্ত করে বিজয়ের পতাকা উড়িয়েছে আজারবাইজান।

রোববার (১৮ অক্টোবর) আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ঘোষণায় এ কথা জানিয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম আজভিশনের খবরে বলা হয়েছে।

পাশাপাশি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে দখলমুক্ত এলাকাটির একটি ভিডিও শেয়ার করেন।

২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে।

উল্লেখ্য, গত শনিবার (১৭ অক্টোবর) আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছিলো, আজারবাইজান প্রজাতন্ত্র এবং আর্মেনিয়া প্রজাতন্ত্র ১৮ অক্টোবর রবিবার মধ্যরাত থেকে একটি মানবিক যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। কিন্তু ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আর্মেনিয়ান বাহিনী কর্তৃক গুরুতরভাবে যুদ্ধবিরতি লঙ্ঘন করার অভিযোগ করে আজারবাইজান। এর আগেও গত ১০ অক্টোবর যুদ্ধবিরতিতে রাজি হয়েছিলো
এ দুইদেশ।

তখনও ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আর্মেনিয়ান সেনাবাহিনী আজারবাইজানের শহর গঞ্জায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করে এবং ৩৫ জন আহত করে।

 

spot_img
spot_img

সর্বশেষ

spot_img