রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

৫০টি গ্রাম বিজয়ের ঘোষণা করে আজারবাইজানের স্বাধীনতা দিবস উদযাপিত

ইতোমধ্যে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আর্মেনিয় দখল থেকে জাবরাইল, ফুজুলি এবং হদ্রুত শহরের পাশাপাশি ৫০টিরও বেশি গ্রাম থেকে মুক্তির ঘোষণা দিয়েছেন। প্রতিবেশি আর্মেনিয়ার সাথে চলমান যুদ্ধের মধ্যেই দেশটি দুঃখ আর গর্বের সাথে স্বাধীনতা দিবস উদযাপন করছে। দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে তুরস্ক, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশ অভিনন্দন জানিয়েছে।

আর্মেনিয়ান বাহিনী দ্বারা আজারবাইজানিয় অঞ্চল দখল করার পরে আজ প্রায় ৩০ বছর কেটে গেছে। বহু সমস্যা কাটিয়ে দেশটি আজ মাথা তুলে দাঁড়ানো সুযোগ পেয়েছে।

এখন আগের মতো শক্তিশালী ও আত্মবিশ্বাসী আজারবাইজান তার নিজস্ব ভূমি ফিরিয়ে নিয়ে ১০ লক্ষাধিক বাস্তুচ্যুত মানুষকে তাদের নিজ বাসস্থানে ফিরে নিতে প্রস্তুত রয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর নতুন করে আজারবাইজানের উপর হামলা চালায় আর্মেনিয়া। এতে বহু বেসামরিক নাগরিক হতাহত হয়। সর্বশেষ শনিবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর গ্যাঞ্জাতে আর্মেনিয়া চালানো হামলায় ১৩ নাগরিক নিহত ও ৪৮ জন আহত হয়।

গত ১০ অক্টোবর ইয়ারেভান ও বাকু যুদ্ধবিরতিতে সম্মত হলেও ২৪ ঘন্টা পার হওয়ার আগেই আবারো আর্মেনিয়া প্রথমে মিসাইল হামলা চালিয়ে যুদ্ধবিরতি ভঙ্গ করে। গ্যাঞ্জাতে চালানো সেই হামলায় ১০ জন মারা যায় ও ৩৫ জন আহত হয়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img