বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১

ইহুদীবাদী ইসরাইলের সাথে শ্রমচুক্তি সই করছে নেপাল

ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে নতুন শ্রমচুক্তি সইয়ের দ্বারপ্রান্তে রয়েছে নেপাল। এই চুক্তি হলে পশ্চিম এশিয়ার দেশটিতে নেপালিদের জন্য কাজের সুযোগ তৈরি হবে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) নেপালের মন্ত্রিসভা এই নতুন চুক্তি সইয়ের সিদ্ধান্ত নেয়। ফলে নেপালীরা সেখানে নার্সের কাজ করার জন্য যেতে পারবে। বুধবার প্রকাশিত সরকারের এই সিদ্ধান্তে দেখা যায় ইসরাইলে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূতকে ইসরাইলি সরকারের সঙ্গে চুক্তি সইয়ের ক্ষমতা দেওয়া হয়েছে।

শ্রমমন্ত্রী রামেশ্বর রায় যাদব বলেন, প্রক্রিয়াটি শুরু করার জন্য দুই দেশ শিগগিরই একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করবে। নেপালিরা তখন ইসরাইলি নার্সিং সেক্টরে কাজ করতে যেতে পারবে।

এর আগে নেপালিরা শুধু ব্যক্তিগত নার্সিংয়ের কাজে যেতো। চুক্তির পর তারা দেশটির হাসপাতাল ও অন্যান্য স্থাপনায় কাজ করতে পারবে।

বিভিন্ন দেশের সঙ্গে নতুন করে শ্রমচুক্তি সই ও পুরনো চুক্তি সংশোধনে নেপাল সরকারের উদ্যোগ গ্রহণের প্রেক্ষাপটে ইসরাইলের সঙ্গে এই নতুন চুক্তি সই করা হচ্ছে। এখন পর্যন্ত নয়টি দেশের সঙ্গে নেপালের শ্রম চুক্তি রয়েছে। দেশগুলো হলো: কাতার, আরব আমিরাত, বাহরাইন, জাপান, ইসরাইল, জর্ডান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও মৌরিতাস।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img