বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

ভারত সীমান্ত বরাবর সেনাদের শীতকালীন কোয়ার্টারের আপগ্রেড করছে চীন

ভারতের সাথে সীমান্ত সংলগ্ন এলাকায় সেনাদের থাকার জায়গাগুলো শীতকালের জন্য আরও আপগ্রেড করার পরিকল্পনা নিয়ে চীনের পিপলস লিবারেশান আর্মি (পিএলএ)। এতে ইঙ্গিত মিলেছে যে, পিএলএ লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) দীর্ঘসময় অবস্থানের পরিকল্পনা করছে।

দুই দেশের কমাণ্ডার পর্যায়ে সাত দফা আলোচনা হলেও এলএসিতে সেনাদের সরিয়ে নেওয়ার ব্যাপারে তেমন কোন অগ্রগতি হয়নি। সেনা সংখ্যা আর না বাড়ানো এবং যে কোন অচলাবস্থায় বসার ব্যাপারে দুই পক্ষ অবশ্য সম্মত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র পিএলএ’র সিনিয়র কর্নেল উ কিয়ান এই পরিকল্পনার কথা প্রকাশ করেন, যেটাকে তিনি ‘উচ্চ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সীমান্ত প্রতিরক্ষা সেনাদের প্রশিক্ষণ ও থাকার পরিবেশের উন্নয়ন’ হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, এর মধ্যে নতুন থাকার ব্যবস্থা রয়েছে, যেটা হলো ‘স্ব-চালিত ইনসুলেটেড কেবিন’। এগুলোকে সেই সব এলাকায় ব্যবহার করা হবে, যেখানে বাইরের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস। ৫০০০ মিটার উচ্চতায় এই কেবিনগুলো ভেতরের তামপাত্র ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে ধরে রাখতে পারে”। তিনি বলেন, নতুন এই কেবিনগুলোতে খাবার সংরক্ষণের জন্য নতুন থার্মাল ইনস্যুলেশান ডিভাইসও যুক্ত থাকবে।

তিনি অবশ্য এই নতুন পরিকল্পনার সাথে এলএসি পরিস্থিতির কোন যোগসূত্রের কথা বলেননি। তিনি বলেন, “এই লজিস্টিক্স সহায়তার বিষয়টি সরাসরি কার্যকর যুদ্ধ সক্ষমতার সাথে জড়িত”।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

spot_img
spot_img
spot_img

সর্বশেষ

spot_img