আজারবাইজান-আর্মেনিয়া সংঘাত নিয়ে আলোচনা করল তুরস্ক ও রাশিয়া

রাশিয়া জানিয়েছে, নাগোর্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে বর্তমানে যে সংঘাত চলছে তা নিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আলোচনা করেছেন। দক্ষিণ ককেশাস অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ব্যাপারে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে দু দেশ একমত হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত বৃহস্পতিবার (১ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর মধ্যে টেলিফোনে এ নিয়ে আলোচনা হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রলায়ের বিবৃতিতে বলা হয়েছে, শান্তিপূর্ণ উপায়ে আলোচনার মাধ্যমে কারাবাখ অঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল করার জন্য রাশিয়া ও তুরস্ক ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

নাগোর্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত। কিন্তু সেখানে বসবাসরত জনগণের বেশিরভাগই জাতিগতভাবে আর্মেনীয় বংশোদ্ভূত। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী নাগোর্নো-কারাবাখ অঞ্চলে হামলা চালিয়ে সেখান থেকে আজেরি জনগণকে উচ্ছেদ করে। সেই থেকে অঞ্চলটি আর্মেনিয়ার দখলে রয়েছে।

সূত্র: পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *