বুধবার, মে ২৫, ২০২২

ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্কের সম্পর্কের ভবিষ্যত নিয়ে আলোচনা

বৃহস্পতিবার সার্কেল ফাউন্ডেশন আয়োজিত একটি অনলাইন ওয়েবিনারে সর্বশেষ ইতিবাচক অগ্রগতির আলোকে ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের সদস্যপদের প্রার্থী এবং ব্লকের মধ্যে সম্পর্কের ভবিষ্যত নিয়ে আলোচনা করা হয়েছে।

তুরস্কের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী ও ইইউ বিষয়ক পরিচালক রাষ্ট্রদূত ফারুক কায়মাকি বলেছেন, তুরস্ক যে কয়েকটি বিষয় উত্থাপন করছে তা বোঝাতে ব্যর্থ হয়েছে ইইউ।

সন্ত্রাসবাদ ইস্যুতে ফারুক বলেন, ইইউ কেবল ‘সন্ত্রাসবাদের’ বিরুদ্ধে সহযোগিতা করার জন্য আইএসআইএসের প্রতি মনোনিবেশ করেছে, কিন্তু যখন পিকেকে (এ সংগঠনটি তুরস্ক ও সিরিয়ায় তুরস্কের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম চালায়ি যাচ্ছে) বা ওয়াইপিজি এবং ফেতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কথা আসে তখন তারা ( ইউরোপীয় ইউনিয়ন) সেই অনুযায়ী কাজ করে না।

উভয় পক্ষের মধ্যে ২০১৬ সালে করা শরণার্থী চুক্তির সাথে জড়িত ইইউয়ের প্রতিশ্রুতি স্পষ্ট করে তিনি বলেন, ভিসা-মুক্ত ভ্রমণ বাস্তবায়ন হয়নি

তিনি আরও বলেন, ভিসামুক্ত ভ্রমণে নানান সুযোগ সৃষ্টি হবে।

ফারুক বলেন, তুরস্ক এখন ৪.২ মিলিয়ন অভিবাসীর পুনর্বাসনের ব্যবস্থা করেছে এবং ইইউ শুধুমাত্র অভিবাসন প্রক্রিয়ায় আগ্রহী তবে এটি তুরস্কে আশ্রয় নেয়া সিরিয়ার জনগণের জন্য আর্থিক সহায়তার প্রতিশ্রুতি পুরোপুরি পূরণ করতে পারেনি।

তুরস্কের এই প্রতিনিধি বলেন, এই অঞ্চলে তুরস্কের অভিযানের সমালোচনা করছে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু সিরিয়াদের তাদের দেশে ফিরে যেতে সাহায্য করতে এবং উত্তর সিরিয়ায় সহযোগিতা করতেও ইউরোপীয় ইউনিয়ন ব্যর্থ।

এছাড়াও ওয়েবিনারে অংশ নিয়ে, ইউরোপীয় কমিশনের সচিবালয়ের বাহ্যিক সম্পর্কের পরিচালক জেনারেল মাইকেল কর্নিটসনিগ বলেছেন, তুরস্ক এবং ইইউকে বাস্তবিক অর্থে সমাধানের প্রতি নজর দেওয়া দরকার।

পূর্ব ভূমধ্যসাগরীয় তেল ও গ্যাস অনুসন্ধানে তুরস্কের অধিকার এবং সাইপ্রাস প্রশ্নসহ বিভিন্ন ইস্যুতে আঙ্কারার সাথে উত্তেজনার পর ইইউ-তুরস্ক সম্পর্ক নতুন উদোমে শুরু করার নতুন গতি পেয়েছে।

সুইডেনে তুরস্কের প্রাক্তন রাষ্ট্রদূত মাইকেল সাহলিন, ইউরোপ কলেজের ভিজিটিং প্রফেসর ড. এমিলিয়ানো আলেসান্দ্রি এবং এসোসিয়েট প্রফেসর সিগডেম নাস-সহ অন্য প্যানেল সদস্যরাও বৈঠকে উপস্থিত ছিলেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img