মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

চাঁদপুরে ভূমিহীনদের জন্য বরাদ্দের টিন মিলল পুকুরে

পুকুরের পানির নিচ থেকে তুলে আনা হচ্ছে ঢেউ টিন। না এটি কোনো অলৌকিক ঘটনা নয়। চুরি হয়ে যাওয়া সরকারি অর্থায়ণে ভূমিহীনদের নির্মাণাধীন বসতঘরের টিন। চাঁদপুরে গুচ্ছ গ্রামে ভূমিহীনদের জন্য নির্মাণাধীন ঘরের প্রায় পাঁচ শ টিন চুরি হয়।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এ ঘটনার তিনদিনের মাথায় বেশকিছু টিন একটি পুকুর থেকে উদ্ধার হয়েছে। সন্ধ্যায় বেশ কয়েকজনকে আসামি করে থানায় মামলা করেছেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

এদিকে, বৃহস্পতিবার রাতে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের নির্দেশে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অসীম কুমার বনিককে প্রধান করা হয়েছে। এ তদন্ত কমিটি আগামী তিনদিনের মধ্যে চুরির ঘটনা উদঘাটন করবে এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন দেবে। রাতে এমন তথ্য জানিয়েছেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়নে পশ্চিম বাখরপুর গ্রামে পঞ্চাশজন ভূমিহীনের জন্য বসতঘর নির্মাণ চলছিল। পশ্চিম বাখরপুর গুচ্ছ গ্রাম প্রকল্প নামে এই প্রকল্পের নির্মাণাধীন বসতঘরের ৪৬৯টি ঢেউ টিন গত এক ফেব্রুয়ারি গভীর রাতে প্রকল্প এলাকার নিরাপত্তা প্রহরীদের চোখ ফাঁকি দিয়ে চোরের দল নিয়ে যায়।

এই ঘটনার প্রেক্ষিতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খানজাহান আলী পাটোয়ারী কালু অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে সদর মডেল থানায় একটি মামলা করেন। মামলার তিনদিন পর ওই এলাকার একটি পুকুরে মাছ ধরতে নেমে টিনের হদিস পান আবু তাহের নামে একব্যক্তি। পরে তিনি বিষয়টি এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানান।

বৃহস্পতিবার পুলিশের উপস্থিতিতে পশ্চিম বাখরপুর শেখ বাড়ির পুরনো মসজিদের পুকুর থেকে ৩২টি ঢেউ টিন উদ্ধার করা হয়। এই ঘটনার পর অন্য আরো টিন উদ্ধারে সেখানে সেচ প্রাম্প বসানো হয়। ধারণা করা হচ্ছে, পুকুরে আরো টিন থাকতে পারে।

চুরির সময় টিনগুলো প্রহরার দায়িত্বে ছিলেন গ্রাম পুলিশ জ্যোতিষ দেব বর্মণ। তিনি জানান, গভীর রাতে তিনি যখন ঘুরে আচ্ছন্ন তখন কে বা কারা টিনগুলো চুরি করে নিয়ে যায়।

চেয়ারম্যান কানজাহান আলী পাটোয়ারী কালু জানান, পঞ্চাশজন ভূমিহীন পরিবারের জন্য তিন একর জমির ওপর বসতঘর নির্মাণ করা হচ্ছে। সেসব ঘরের জন্য ২৪ শ ২০ পিস ঢেউ টিন ক্রয় করা হয়। এসব টিন থেকে ৪ শ ৬৯টি ঢেউ টিন চুরির ঘটনা ঘটে। এই ঘটনায় সদর মডেল থানায় মামলা করেছেন তিনি।

চাঁদপুর সদর মডেল থানার ওসি নাসিম উদ্দিন ঘটনাস্থল সরেজমিন ঘুরে জানান, মামলার প্রেক্ষিতে পুলিশ বেশ কয়েকজনকে চিহিৃত করেছে। যারা এই ঢেউ টিন চুরির সঙ্গে জড়িত। তাদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করা হবে বলেও জানান ওসি।

এই বিষয় চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, থানায় মামলার প্রেক্ষিতে পুলিশ অভিযান শুরু করেছে। একই সঙ্গে বেশকিছু ঢেউ টিন উদ্ধার করা হয়েছে। তবে এই ঘটনায় যারাই জড়িত থাকবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান জেলা প্রশাসক।

খোঁজ নিয়ে জানা গেছে, পশ্চিম বাখরপুর গুচ্ছগ্রামের পঞ্চাশটি ভূমিহীন পরিবারের জন্য যে বসতঘর নির্মাণ হচ্ছে-তার ব্যয় হচ্ছে ৮৫ লাখ টাকা। সরকারি বরাদ্দের এসব ভূমিহীদের জন্য বসতঘরগুলো নির্মাণ করে দিচ্ছে। গুচ্ছগ্রামে পঞ্চাশটি বসতঘর নির্মাণে ব্যয় হচ্ছে ৮৫ লাখ টাকা।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img