রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবে তুরস্কঃ রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারকে তার দেশের পক্ষ থেকে সহায়তা অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেছেন। ২০১৭ সাল থেকে রোহিঙ্গা শিবিরগুলোতে মানবিক সহায়তা প্রদানে যেসব দেশ তাদের উপস্থিতি নিশ্চিত করেছিল, তুরস্ক তার মধ্যে অন্যতম।

রাষ্ট্রদূত সম্প্রতি নতুন আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত ও জেলা প্রশাসক কামাল হোসেনের সাথে দেখা করার জন্য এবং তুরস্ক সরকারের মানবাধিবকার সংস্থাগুলোর কার্যক্রম দেখতে দু’দিনের সফরে কক্সবাজারে যান।

আরআরআরসি এবং ডিসির সাথে বৈঠককালে, চলমান মানবিক সংকট মোকাবিলায় উভয়পক্ষ তাদের সংলাপ এবং সহযোগিতা আরও জোরদার করতে সম্মত হয়েছে।

তুর্কি রাষ্ট্রদূত দেশটির বিপর্যয় ও জরুরি পরিস্থিতি মোকাবিলা বিষয়ক কর্তৃপক্ষ (এএফএডি) এবং তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে কক্সবাজারে পরিচালিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেছেন, যা প্রতিদিন রোহিঙ্গা এবং আয়োজক উভয় সম্প্রদায়ের এক হাজার রোগীকে চিকিৎসাসেবা প্রদান করে।

রাষ্ট্রদূত তুরান ইউএনএইচসিআর, আরআরআরসি এবং ক্যাম্প-৯ এর সিআইসির কর্মকর্তাদের সাথে হাসপাতালের কার্যক্রম পরিচালনার জন্য বরাদ্দকৃত অঞ্চল বাড়ানোর বিষয়েও আলোচনা করেন।

তুর্কি দূতাবাস বলছে, ২০১৭ সাল থেকে রোহিঙ্গা শিবিরগুলোতে প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদানের জন্য প্রথম দিকে যেসব দেশ সেখানে তাদের উপস্থিতি নিশ্চিত করেছিল, তুরস্ক তার মধ্যে অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *