বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

শীতকালে আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে; মারা যেতে পারে লাখ লাখ মানুষ

আমেরিকার সমস্ত মানুষ যদি মাস্ক ব্যবহার না করে তাহলে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে আমেরিকায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখে পৌঁছাতে পারে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন-এর পক্ষ থেকে এক গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়েছে।

আমেরিকার ১৪টি অঙ্গরাজ্যের নতুন করে যখন করোনাভাইরাস ভয়াবহ ছোবল দিয়েছে তখন এই গবেষণা রিপোর্ট প্রকাশ করা হলো। আমেরিকার শীতকাল আসন্ন এবং এসময় করোনাভাইরাসের প্রাদুর্ভাব আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইনস্টিটিউটের পরিচালক ক্রিস মারি এই গবেষণা কাজের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, হেমন্ত এবং শীতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে যাচ্ছে।

তিনি বলেন, সম্ভাব্য মৃত্যুর সংখ্যা এক লাখ ৩০ হাজারের মধ্যে থাকতে পারে যদি লোকজন ফেইস মাস্ক ব্যবহার করে। এর আগে আমেরিকার ইনস্টিটিউট অফ এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস- এর মহাপরিচালক অ্যান্থনি ফাউসি একই কথা বলেছেন। তিনিও ফেইস মাস্ক ব্যবহারের ওপর জোর দিয়েছেন।

এর আগে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী এ্যালেক্স আজার বলেছেন, আমেরিকায় অভ্যন্তরীণভাবে নানা রকমের সমাবেশ এবং অনুষ্ঠানের কারণে করোনাভাইরাসের মারাত্মক বিস্তার ঘটেছে। এজন্য তিনি আমেরিকার লোকজনের আচরণকে দায়ী করেন। পার্সটুডে

spot_img
spot_img

সর্বশেষ

spot_img