ভারতকে ভয় দেখাতে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর রকেট, হাইটেক রাডার কিনছে পাকিস্তান

ভারত যেন হামলা করার দু:সাহস না দেখায় সে জন্য তুরস্ক ও চীন থেকে ভয়ংকরসব অস্ত্র সংগ্রহের প্রচেষ্টা জোরদার করেছে পাকিস্তান। দেশটি চীন থেকে মাল্টিপল লঞ্চড রকেট সিস্টেম এ-৩০০ কিনতে চাওয়ার পাশাপাশি তুরস্কের কাছে রেটিনারের তৈরি পিটিআর-এক্স পেরিমিটার হাইটেক রাডার চেয়েছে। চীনা রকেটগুলোকে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর বলে মনে করা হয়। এ দুটি অস্ত্র যুক্ত হলে তা পাকিস্তান সেনাবাহিনীর ক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেবে।

তুরস্ক থেকে হাই-টেক নাইটমেরিশ রাডার কিনছে পাকিস্তান

জানা গেছে, পাকিস্তান সেনাবাহিনী তুরস্ক থেকে রেটিনার পিটিআর-এক্স পেরিমিটার ড্রোন এয়ারক্রাফট কিনতে চাচ্ছে। এটা আসলে রাডার ড্রোন। এগুলো আকাশ থেকে মানুষ চিহ্নিত করার কাজে ব্যবহার করা হয়। এসব রাডার আকারে খুবই ছোট। কাঁধের ব্যাগে ভরেই এগুলো এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। এগুলো মাত্র দু’জন লোক সহজে অপারেট করতে পারে। এই রাডার এতটাই কার্যকর যে এটা মানুষ ও অন্য প্রাণীর মধ্যে পার্থক্য সহজে ধরতে পারে। ৪ কিলোমিটার পাল্লার মধ্যে এটা শত্রুর গতিবিধি ও তাদের সঙ্গে থাকা মারণাস্ত্র সম্পর্কে নির্ভুল তথ্য দিতে পারে। এই রাডার সিস্টেম পুরোপুরি অটোমোটেড এবং বিশাল এলাকা স্ক্যান করতে পারে। এই রাডার হাতে পেলে ভারতীয় সেনাদের গতিবিধির উপর নজর রাখতে পাকিস্তানী সেনাদের সবসময় চোখে বাইনোকুলার ও ক্যামেরা লাগিয়ে বসে থাকতে হবে না।

৩০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম রকেট চায় পাকিস্তান

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা পাকিস্তান তার লৌহভ্রাতা চীনের কাছ থেকে মাল্টিপল লঞ্চড রকেট সিস্টেম (এমএলআরএস) এ-৩০০ কেনার পরিকল্পনা করেছে। ভারতের পিনাকা সিস্টেম মোকাবেলার জন্য পাকিস্তানের এই পরিকল্পনা। এসব রকেট ৩০০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ভবিষ্যতে ভারত আক্রমণ করলে এসব অস্ত্র দিয়ে তার শক্ত জবাব দেয়া যাবে বলে পাকিস্তান সেনাবহিনী মনে করে। এ-৩০০ রকেটের পাল্লা ৯০ থেকে ২৯০ কিলোমিটার। চীনের এই রকেটকে মনে করা হয় নিখুঁত লক্ষ্যভেদের বিশেষজ্ঞ হিসেবে। পাকিস্তানি গোলান্দাজ বাহিনীর বর্তমানে দুটি এ-১০০ রেজিমেন্ট রয়েছে। এগুলোকে আরো কার্যকর করতে চীনের কাছ থেকে এ-৩০০ রকেট সংগ্রহের চেষ্টা চলছে।

মাত্র একটি হামলায় যেন শত্রুর বিস্তীর্ণ অঞ্চল ধ্বংস করা যায় সে লক্ষ্যে চীনের এ-৩০০ রকেট ডিজাইন করা হয়েছে। শত্রুর সেনা ঘাঁটি বা অস্ত্রসম্ভার ধ্বংস করতে এগুলো ব্যবহার করা হয়। এই বৈশিষ্ট্যের কারণে এ-৩০০ বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্রের তালিকায় স্থান পেয়েছে।

চীনা রকেট সিস্টেমে দুটি পডে চারটি করে ৩০০ এমএম রকেট রয়েছে। এ-৩০০ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দূরপাল্লার রকেট সিস্টেম। এসব রকেট ১৫০ কেজি ওয়ারহেড বহন করতে পারে। এগুলো জিপিএস সিস্টেম সজ্জিত, ফলে একেবারে নির্ভুল আঘাত হানতে পারে। বলা হয়, এসব রকেট ওড়ার সময় মাঝপথে দিকও পরিবর্তন করতে পারে।

মাত্র ৫০ সেকেন্ডে ৮টি রকেট নিক্ষেপ করতে পারে এই সিস্টেম। এই সিস্টেম পরিচালনা করতে ৫ জন লোকের প্রয়োজন হয়।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও প্লেজ টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *