কারাবাখ নিয়ে আবারো যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান এবং আর্মেনিয়া

নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধরত আর্মেনিয়া এবং আজারবাইজান আবারো যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। চার সপ্তাহের চলমান যুদ্ধে এই নিয়ে তিনবার দেশ দুটি শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিল।

সোমবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় সকাল আটটা থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে তিন দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে।

এর আগে রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা যুদ্ধবিরতিতে সম্মত হলেও আজারবাইজান এবং আর্মেনিয়া সে যুদ্ধবিরতি পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে পারেনি বরং প্রথমেই আর্মেনিয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করে মারাত্মক যুদ্ধে লিপ্ত হয়েছে।

ওয়াশিংটনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী ই. বেইগানের সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করার পর এই যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, মানবিক ত্রাণ তৎপরতা চালানোর জন্য নাগার্নো-কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে বাকু ও ইয়েরেভান। এর আগেও রাশিয়ার মধ্যস্থতায় একই ধরনের যুদ্ধবিরতি হয়েছিল।

সর্বশেষ যুদ্ধবিরতি ঘোষণার কয়েক ঘন্টা আগে আর্মেনিয়া জানিয়েছে, তাদের সামরিক বাহিনীর অন্তত ৯৭৪ সদস্য মারা গেছে। নাগার্নো-কারাবাখ অঞ্চলে সামরিক আইন জারি থাকায় আজারবাইজান তাদের সামরিক বাহিনীর ক্ষয়ক্ষতির কোনো তথ্য প্রকাশ করেনি, শুধু বলেছে ৬৫ জন বেসামরিক নাগরিক নিহত ও ৩০০’র বেশি আহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *