বৃহস্পতিবার, মে ১৯, ২০২২

দারিদ্র্য বিমোচনে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ বিস্ময়কর ভূমিকা পালন করবে: ড. খালিদ হোসাইন

ইনসাফ | মাহবুবুল মান্নান


চট্টগ্রাম ওমর গনি এম ই এস কলেজের সাবেক অধ্যাপক ও জামিয়া আরাবিয়া জিরি মাদরাসার মুহাদ্দিস বিশিষ্ট শিক্ষাবিদ ড. আ ফ ম খালিদ হোসাইন বলেছেন,দারিদ্র্য বিমোচনে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ বিস্ময়কর ভূমিকা পালন করবে। কেননা সুদভিত্তিক প্রচলিত ক্ষুদ্র ঋণ দিয়ে ব্যবসা করা সম্ভব কিন্তু দারিদ্র্যতা হ্রাস করা যে অসম্ভব তা বারবার প্রমাণিত হয়েছে। চক্রবৃদ্ধি হারে অধিক মাত্রায় সুদ দিতে দিতে সাধারণ কৃষক-শ্রমিক নিঃস্ব হয়েছে। অনেকে শেষ সম্বল ভিটে মাটি বিক্রি করে গৃহহীন হয়েছে।

বুধবার(১৯ জানুয়ারি) চট্টগ্রাম সাতকানিয়া কেঁউচিয়া ইসলামিক সেন্টারের ব্যবস্থাপনায় ইসলামিক কনফারেন্সে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

ড. খালিদ হোসাইন বলেন, সুদভিত্তিক ব্যাংকিং ও এনজিও গুলোর সবচেয়ে বড় ভারসাম্যহীনতা হলো তারা সুদভিত্তিক ঋণ প্রদান করে সবসময় তার সুদসহ মূলের প্রাপ্তি চায়। ঋণগ্রহীতার অবস্থা ভালো, না খারাপ তা তারা দেখার বিষয় মনে করে না।

কেঁউচিয়া ইসলামিক সেন্টার দারিদ্র্য বিমোচনে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান করার প্রকল্প গ্রহন করায় আন্তরিক মোবারকবাদ জানান তিনি। কনফারেন্সে আরো বক্তব্য রাখেন আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়েখ আহমদ উল্লাহ ও মাওলানা ক্বারি মুজিবুল হক।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img