আজ থেকে বঙ্গোপসাগরে নৌমহড়া দিবে বাংলাদেশ-ভারত

বাংলাদেশ ও ভারত শনিবার (৩ অক্টোবর) ‘বঙ্গোসাগর’ নামে দুই দেশের মধ্যকার দ্বিতীয় নৌমহড়া শুরু করছে। এই অঞ্চলে দেশ দুটির রণতরীর সমন্বিত টহলের পর উত্তর বঙ্গোপসাগরে এই মহড়া হচ্ছে।

মহড়ায় ভারত তাদের সাবমেরিনবিধ্বংসী করভেট আইএনইএস কিলতান, নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র করভেট আইএনএস খুকরি ও সমুদ্র টহল বিমান ও হেলিকপ্টার মোতায়েন করবে। আর বাংলাদেশ নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র ফ্রিগেট বিএনএস আবু বকর ও নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র করভেট বিএনএস প্রত্যয় মোতায়েন করবে।

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়াল বলেন, এই মহড়ার লক্ষ্য হচ্ছে মহড়ার মাধ্যমে পারস্পরিক নির্ভরশীলতা বাড়ানো। মহড়ার মধ্যে থাকবে সার্ফেস ওয়্যারফেয়ার ড্রিল, সিম্যানশিপ ইভালুয়েশন ও হেলিকপ্টার অপারেশন।

তিনি বলেন, এরপর দুই দেশের রণতরীগুলো আন্তর্জাতিক পানিসীমার মধ্যে যৌথভাবে টহল দেবে। তিনি বলেন, এ ধরনের মহড়ার ফলে দুই দেশের নৌবাহিনীর মধ্যে সমঝোতা বাড়াবে, টহলে সমন্বয় জোরদার করবে।

ভারত অব্যাহতভাবে বাংলাদেশের সাথে সামরিক সম্পর্ক জোরদার করছে। বাংলাদেশ কয়েক বছর আগে চীনের কাছ থেকে প্রথমবারের মতো ডিজেল-চালিত সাবমেরিন সংগ্রহ করেছে। আর শ্রীলঙ্কা, মালদ্বীপ, শিলেশলস ও মৌরিতানিয়া, মিয়ানমার, নেপাল ও বাংলাদেশের প্রতিবেশীদের চীনা উপস্থিতি থেকে বিরত রাখার চেষ্টা করছে ভারত।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও টিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *