শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২

আসুন কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের মধ্যকার শান্তির সেতু হিসেবে গড়ে তুলি: মেহবুবা

ভারত দখলকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা রদকারী অনুচ্ছেদ ৩৭০ বাতিলের বিরুদ্ধে পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) সভাপতি ও সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতী পাকিস্তানের দিকে শান্তির হাত বাড়িয়ে সঙ্ঘাত অবসানে হিন্দুত্ববাদী বিজেপি সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন,
আপনারা যদি চীনের সাথে কথা বলতে পারেন, তবে কেন পাকিস্তানের সাথে পারবেন না? আমরা চীনের প্রতি আহ্বান জানাচ্ছি, আমাদের ভূমি ছেড়ে দিন। কিন্তু তারা তাদের অবস্থান থেকে সরছে না। তাহলে আমরা কেন পাকিস্তানের সাথে আলোচনা করছি না?

সোমবার ( ৯ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মেহবুবা মুফতী বলেন, বর্তমানে ১০-১৫ বছর বয়সী প্রতিটি গ্রামের তরুণরা অস্ত্র তুলে নিচ্ছে। কারণ বিজেপি তাদের কণ্ঠ চেপে ধরেছে। জনগণের কাছে কোনো বিকল্প নেই। তরুণরা মনে করে, সে হয় জেলে যাবে, নয়তো তাকে অস্ত্র হাতে তুলে নিতে হবে। এ কারণে সে অস্ত্র হাতে নিয়ে মৃত্যুবরণকেই বেছে নিচ্ছে।

তিনি দাবি করেন, সাবেক প্রধানমন্ত্রী এবি বাজপেয়ি ও তার বাবা মুফতি মুহাম্মাদ সাইয়েদের দেখানো পথ ছাড়া কাশ্মীর সমস্যার আর কোনো সমাধান নেই।

মেহবুবা বলেন, আমার বাবা সবসময় ভারত ও পাকিস্তানের মধ্যকার সীমান্ত রুটগুলো খুলে দেওয়া দেখতে চাইতেন। আসুন কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের মধ্যকার শান্তির সেতু হিসেবে গড়ে তুলি।

তিনি বলেন, তিনি তিন দিনের সফরে জম্মু গিয়েছিলেন। সেখানে তিনি লোকজনকে হতাশ অবস্থায় দেখেছেন। তিনি বলেন তারা বলছে, আমাদের চাকরি, আমাদের প্রাকৃতিক সম্পদ, আমাদের ভূমি… সবকিছু বিজেপি বিক্রি করে দিচ্ছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

spot_img
spot_img
spot_img

সর্বশেষ

spot_img